• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৯, ০১:১৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৮, ২০১৯, ০১:২১ পিএম

ভাঙল অলির এলডিপি, পাল্টা আহ্বায়ক কমিটি ঘোষণা

ভাঙল অলির এলডিপি, পাল্টা আহ্বায়ক কমিটি ঘোষণা
প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এলডিপির ভাঙন ও নতুন কমিটির ঘোষণা -ছবি : জাগরণ

ভেঙে গেল বিএনপি থেকে বেরিয়ে নতুন দল গড়া কর্নেল (অব.) অলি আহমদের রাজনৈতিক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। দলের সাবেক কয়েক নেতার ৭ সদস্যর আহ্বায়ক কমিটি ঘোষণার মধ্যদিয়ে এই ভাঙন প্রক্রিয়া সম্পন্ন হল।

সোমবার (১৮ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরম খা হলে ‘সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপট’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এলডিপির ভাঙন ও নতুন কমিটির এই ঘোষণা করা হয়। 

ঘোষিত নতুন এলডিপির আহ্বায়ক করা হয়েছে বিএনপির সাবেক একাধিকবার জাতীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদে হুইপের দায়িত্বপালনকারী প্রবীণ নেতা আব্দুল করিম আব্বাসীকে। সদস্য সচিব করা হয়েছে কর্নেল অলির এলডিপি থেকে সদ্য বাদ পড়া সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিমকে। এছাড়াও নতুন গড়ে উঠা এলডিপির আহ্বায়ক কমিটিতে আরও রয়েছেন বিএনপির সাবেক সংসদ সদস্য ও এলডিপির সাবেক প্রেসিডিয়াম সদস্য আব্দুল গণি, সাবেক সাংগঠনিক সম্পাদক এম আবুল বাশার, তৌহিদ আনোয়ার ও ইবরাহিম রওনক, সাবেক দফতর সম্পাদক কাজীয় মতিউর রহমান।

নতুন এলডিপির কমিটি ঘোষণার সময় শাহাদাত হোসেন সেলিম বলেন, কর্নেল অলির অতি জামায়াত নির্ভরতা ও জামায়াত প্রীতির কারণে তার সঙ্গে রাজনীতি করা সম্ভব নয়। সে কারণে দূরত্ব সৃষ্টি। ফল হিসেবে নতুন এলডিপি গঠন। এ সময় এলডিপি থেকে কর্নেল অলিসহ কয়েকজনকে অব্যাহতি দেয়ার কথা জানানো হয়। বার্ধক্য জনিত কারণে তারা রাজনীতি তথা দলের মধ্যে ভূমিকা রাখতে পারছেন না বলে জানানো হয়।

এর আগে, গতকাল রোববার রাজধানীর এক হোটেলে নতুন এলডিপি গঠনের লক্ষ্যে দলটির বিক্ষুব্ধ ও সাবেক নেতারা বৈঠক করেন। সেখানে তারা পাল্টা এলডিপি গঠনের সিদ্ধান্তে উপনীত হন। 

বৈঠক সূত্র জানায়, এলডিপির প্রেসিডেন্ট অলি আহমদ গত ৯ তারিখে সম্পূর্ণ অগণতান্ত্রিকভাবে কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেছেন। তার দাম্ভিকতায় নেতারা ক্ষুব্ধ এ কারণে ক্ষুব্ধ নেতারা বৈঠক করে আব্দুল করিম আব্বাসী এবং শাহাদাত  হোসেন সেলিমের নেতৃত্বে গঠনতন্ত্র মোতাবেক নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। এলডিপি থেকে অলি আহমদসহ কয়েকজনকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত হয়। বার্ধক্যজনিত কারণে তারা রাজনীতি তথা দলের মধ্যে ভূমিকা রাখতে পারছেন না বলে জানানো হয়।

টিএস/একেএস

আরও পড়ুন