• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৯, ০৯:২৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১০, ২০১৯, ০৯:২৮ পিএম

আবু সুফিয়ান পেলেন চট্টগ্রাম-৮ আসনে ধানের শীষ

আবু সুফিয়ান পেলেন চট্টগ্রাম-৮ আসনে ধানের শীষ
আবু সুফিয়ান - ফাইল ছবি

চট্টগ্রাম- ৮ আসনের উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী করা হয়েছে দলটির দক্ষিণের আহ্বায়ক আবু সুফিয়ানকে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মনোয়নপ্রত্যাশী প্রার্থীদের সাক্ষাৎকার শেষে দলের এ প্রার্থীর নাম ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে মহাসচিবসহ স্থায়ী কমিটির সদস্যগণ ওই আসনের উপ-নির্বাচনে ধানের শীষের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেন। এসময় লন্ডন থেকে স্কাইপির মাধ্যমে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলেন। 

মির্জা ফখরুল বলেন, গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা করতে এই নির্বাচনে আমরা অংশ নিচ্ছি। চট্টগ্রাম-৮ আসনে তিন প্রার্থী মনোনয়ন চেয়েছিলেন। তারা সবাই দক্ষিণ জেলার গুরুত্বপূর্ণ নেতা। পার্লামেন্টারি পার্টি সিদ্ধান্ত নিয়েছে ২০১৮ সালে নির্বাচনে যিনি মনোনয়ন পেয়েছিলেন, আবু সুফিয়ান, তাকেই মনোনয়ন দেয়া হয়েছে। আমরা নির্বাচন কমিশনকে বলব, এই নির্বাচন অন্তুত যদি তারা সুষ্ঠুভাবে করতে পারে তাহলে জনগণের কিছুটা আস্থা নির্বাচন ব্যবস্থার ওপর ফিরে আসতে পারে।

আবু সুফিয়ান ছাড়াও ওই আসনের উপনির্বাচনে ধানের শীষের প্রার্থী হতে বিএনপির মনোনয়ন বোর্ডে সাক্ষাৎকার দেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব মোস্তাক আহমেদ খান ও মহানগর বিএনপির সাবেক  যুগ্ম আহ্বায়ক এরশাদ উল্লাহ।

আবু সুফিয়ান একাদশ জাতীয় নির্বাচনে এ আসনে বিএনপির প্রার্থী ছিলেন। উপ-নির্বাচনে আওয়ামী লীগের এ আসনের মনোনয়ন পেয়েছেন চট্টগ্রাম দক্ষিণের সভাপতি মোসলেম উদ্দিন। 

প্রসঙ্গত: চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য ছিলেন বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মঈনউদ্দিন খান বাদল। গত ৭ নভেম্বর ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। এরপর আসনটিকে শূন্য ঘোষণা করে ১ ডিসেম্বর উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ১৩ জানুয়ারি ভোটগ্রহণ করা হবে। এ আসনে ইসি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। ১২ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা মনোনয়ন জমা দিতে পারবেন। ১৫ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ২২ ডিসেম্বর প্রত্যাহারের শেষদিন নির্ধারণ করেছে ইসি।
 
টিএস/ এফসি

আরও পড়ুন