• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১০, ২০১৯, ০৯:১৮ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১০, ২০১৯, ০৯:১৮ এএম

মা-বাবার পাশেই সমাহিত মঈনউদ্দিন খান বাদল

মা-বাবার পাশেই সমাহিত মঈনউদ্দিন খান বাদল

চট্টগ্রাম-৮ বোয়ালখালী-চান্দগাঁও আসনের সংসদ সদস্য, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা মঈনউদ্দীন খান বাদলকে চট্টগ্রামের বোয়ালখালীতে তার মা-বাবার কবরের পাশে সমাহিত করা হয়েছে। তৃতীয় জানাজা শেষে শনিবার (৯ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে তার মরদেহ সমাহিত করা হয়।  

শনিবার বাদ আসর তার দাফন সম্পন্ন করার প্রস্তুতি থাকলেও ঘূর্ণিঝড় বুলবুল-এর প্রভাবে বৈরী আবহাওয়ার কারণে দাফন বিলম্বিত হয়। বাদ মাগরিব চট্টগ্রাম জমিয়তুল ফালাহ জামে মসজিদ ময়দানে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। 

তার ছোট ভাই মনির উদ্দিন খান জানান, বাড়ির পাশে পারিবারিক কবরস্থানে রাত সাড়ে ৯টার দিকে পিতা-মাতার পাশেই বড় ভাই মঈনউদ্দিন খান বাদলকে সমাহিত করা হয়েছে। যদিও বাদ মাগরিবে দাফন কাজ সম্পন্ন করার প্রস্তুতি ছিল। এরপর বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ মাঠে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

এর আগে শনিবার সকাল ১০টা ৫ মিনিটে জাতীয় সংসদ ভবনের টানেলে মঈনউদ্দিন খান বাদলের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে গার্ড অব অনার দেওয়া হয় মুক্তিযোদ্ধা মঈনউদ্দিন খান বাদলকে।

জানাজায় অংশ নেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর, সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, ব্যারিস্টার আনিসুল, সংসদ সদস্য (বিএনপি) হারুনুর রশিদসহ অনেকেই।

প্রথম জানাজা শেষে শ্রদ্ধা নিবেদনের জন্য বাদলের মরদেহ কিছুক্ষণের জন্য সংসদ প্রাঙ্গণে রাখা হয়। এ সময় মরদেহের প্রতি শ্রদ্ধা জানান- রাষ্ট্রপতি আব্দুল হামিদের পক্ষে তার সামরিক সচিব, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, একাদশ জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ১৪ দলের পক্ষ থেকে সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমসহ অন্যান্য নেতারা।

তিনি আরো জানান, দুপর ২টায় হেলিকপ্টারে করে তার মরদেহ শাহ আমানত বিমান বন্দরে পৌঁছার কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড়ের প্রভাবে বিমান বন্দরের কার্যক্রম বন্ধ থাকায় তা আর সম্ভব হয়নি। ফলে সড়ক পথে মরদেহ আনা হয়। 

স্থানীয়রা জানান, বাদলের গ্রামের বাড়ি সারোয়াতলীর খান মহলে এ মুহুর্তে বিরাজ করছে সুনসান নীরবতা। মাঝে মাঝেই মহলের অন্দর থেকে ভেসে আসছে ভাই-বোন আর স্বজনদের কান্নার আওয়াজ। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে বাদল তৃতীয়।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৭টা ৪৫ মিনিটে ভারতের ব্যাঙ্গালুরুর নারায়ণ হৃদরোগ রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মঈনউদ্দিন খান বাদল।
১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি জন্ম নেয়া মঈনউদ্দিন খান বাদল বোয়ালখালী উপজেলা জাসদের সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রাম-৮ আসনের তিনবার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। তার তিন ছেলে ও এক মেয়ে রয়েছে।

কেএসটি

আরও পড়ুন