• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৯, ২০১৯, ১২:৩০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০১৯, ১২:৩১ পিএম

ক্রেতাশূন্য পশুর হাট, বিকালে জমার আশা বিক্রেতাদের

ক্রেতাশূন্য পশুর হাট, বিকালে জমার আশা বিক্রেতাদের
ক্রেতাশূন্য পশুর হাট- ছবি: জাগরণ

পবিত্র ঈদুল আজহার আর মাত্র ২ দিন বাকি। রাজধানীতে এখনো জমে ওঠেনি কুরবানির পশুর হাট। হাটে বিপুল সংখ্যক পশু থাকলেও দেখা মিলছে না কাঙ্ক্ষিত ক্রেতাদের। 

শুক্রবার (০৯ আগস্ট) সকালে সরেজমিনে গেলে এ চিত্র লক্ষ্য করা যায়। কথা হয় গরু ব্যবসায়ীদের সঙ্গে। 

পাবনার সাথিয়ার গরু ব্যবসায়ী আবু হোসেন দৈনিক জাগরণকে  বলেন, আজ বিকাল থেকে ক্রেতারা হাটে আসা শুরু করবে। আশা করছি বিক্রিও হবে।এই মুহুর্তে একেবারেই অনেকটা ক্রেতা শূন্য পশুর হাট। আরেক ব্যবসায়ী কুষ্টিয়ার রফিকুল ইসলাম বলেন, এবার গরুর দাম সাধ্যের মধ্যে থাকবে। তার পরেও আমাদের মতো বিক্রেতারা কিছুটা আতঙ্কে রয়েছেন তাদের পশু বিক্রি নিয়ে। এ দিকে গরুর হাট ও গতকাল বৃহস্পতিবার বিকালে বৃষ্টির কারণে বিভিন্ন রাস্তায় মানুষের ভোগান্তি ছিল চরমে। পাশাপাশি পশুগুলোর খুব কষ্ট হয়েছে। নাজেহাল অবস্থার তৈরি হয়েছে। 

ক্রেতা না থাকায় গরুর শরীর মুছার কাছে ব্যস্ত ব্যবসায়ীরা- ছবি: জাগরণ 

এবার গরুর ট্রাক নিয়ে টানা হেচড়া আছে কি? জবাবে তিনি বলেন, যমুনা সেতুর গোড়ায় নগরীর ইজারাদারদের লোক বসা আছে। ওখান থেকে তারা ট্রাকের সঙ্গে হাটে ভিড়ানো পর্যন্ত মানসিক চাপে রেখে হাটে ঢোকানো হচ্ছে। এই চলছে গরু ব্যবসায়ীর জীবন যাত্রা। রাজধানীর বিভিন্ন এলাকার পশুর হাট থেকে এই তথ্য পাওয়া গেছে।তবে ইজারাদার ও ব্যবসায়ীদের আশা, এবার হাটে পর্যাপ্ত গরু উঠবে। এর দুটি কারণ দেখিয়েছেন তারা- প্রথমত, দেশে প্রচুর গরু উৎপাদন হয়েছে এবং দ্বিতীয়ত, দেশের বিশাল এলাকায় এবার বন্যা হয়েছে। সে কারণে ওইসব এলাকার মানুষ খাদ্য ও অবকাঠামোগত সমস্যায় গরু বিক্রি করে দিচ্ছেন। 

বিক্রেতা ও ইজারাদাররা বলছেন, আজ (শুক্রবার) কেনাকাটা শুরু হবে। বৃহস্পতিবার দিনব্যাপী ঢাকায় ভারি বৃষ্টি হওয়ায় ক্রেতারা বাইরে বের না হলেও আজ তারা হাটে আসবে ও পশু ক্রয় করবে।
এ দিকে ক্রেতাদের অভিযোগ, গত বছরের চেয়ে পশুর দাম কিছুটা বেশি। অপরদিকে বিক্রেতারা বলছেন, মানুষ দাম শুনে চলে যাচ্ছেন। 

টিএইচ/বিএস