• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ১১:৫৩ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ১২:২৫ পিএম

ইডেন টেস্ট : বল মাঠে গড়ানোর আগের ঘটনাবলী

ইডেন টেস্ট : বল মাঠে গড়ানোর আগের ঘটনাবলী
বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচকে সামনে রেখে নতুন সাজে সেজেছে কলকাতার ইডেন গার্ডেন স্টেডিয়াম। ফটো : পিটিআই

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরই কলকাতার ইডেন গার্ডেনে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। ইতোমধ্যে এই টেস্টকে ঘিরে তৈরি হয়েছে বাড়তি উন্মাদনা, গোটা কলকাতা যেন হয়ে উঠেছে আনন্দ নগরী। 

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী ইতোমধ্যে অনুষ্ঠানমালার তালিকা ঘোষণা করেছেন। আগেই অবশ্য জানা গিয়েছে, ঘণ্টা বাজিয়ে টেস্টের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

এবার জেনে নেয়া যাক গোলাপি বলে হতে যাওয়া ইডেন টেস্ট শুরুর আগের উল্লেখযোগ্য ঘটনাবলী- 

# ইডেন গার্ডেন যেন এখন এক ‘পিংক সিটি’ হয়ে উঠেছে। ভারতের মাটিতে প্রথমবারের মতো গোলাপি বলে দিবারাত্রির টেস্ট আয়োজনকে সামনে রেখে শুধু ইডেন নয়, পুরো কলকাতাই যেন হয়ে উঠছে গোলাপি শহর! পুরো শহরকে গোলাপি রঙয়ে ঢেকে ফেলা হয়েছে। রাতে চারদিক এখন গোলাপি আলোয় আলোকিত হয়ে উঠছে।

ইডেন গার্ডেন যেন এখন এক ‘পিংক সিটি’ হয়ে উঠেছে। ফটো : সংগৃহীত 

# গোলাপি বলের টেস্ট উপলক্ষে ইডেনে বিশাল আকৃতির গোলাপি রঙয়ের হিলিয়াম বেলুন উড়ানো হয়েছে। 

 ইডেনে উড়ানো বিশাল আকৃতির গোলাপি রঙয়ের হিলিয়াম বেলুন। ফটো : সংগৃহীত 

# ইডেন টেস্টের অফিসিয়াল মাসকট ‘পিঙ্কু-টিঙ্কু’। 

টেস্টে অফিসিয়াল মাসকট ‘পিঙ্কু-টিঙ্কু’ উন্মোচন করছেন সৌরভ গাঙ্গুলি। ছবি : সংগৃহীত 

# বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী ইডেনে ভারত বনাম বাংলাদেশের প্রথম চার দিনের সব টিকেট বিক্রি হয়ে গিয়েছে জানিয়ে বলেছেন, আমি রোমাঞ্চিত। শেষ কবে আমরা দেখেছি, কোনো টেস্টে চার দিনের সব টিকেট বিক্রি হয়ে গেছে? 

# লাঞ্চ বিরতির সময় শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার, কপিল দেব, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলেদের উপস্থিতিতে একটি টক শো পর্ব হবে। চা-বিরতির সময় গলফ কার্টে করে সাবেক অধিনায়করা মাঠ প্রদক্ষিণ করবেন। একইসঙ্গে থাকবে মিউজিক পারফরম্যান্স।

ইডেন টেস্টকে সামনে রেখে কলকাতার অলিগলিতে চিত্রশিল্পীরা ক্রিকেটময় পরিবেশ সৃষ্টিতে ব্যস্ত সময় পার করছেন। ফটো : সংগৃহীত 

# গোধূলি বেলায় দিবারাত্রির টেস্টে বড় এক চ্যালেঞ্জ হতে চলেছে বলে জানিয়েছেন বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ ও সাবেক কিউই অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি এবং ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা।

# ডান হাতের কনিষ্ঠা আঙ্গুলে ইনজুরির কারণে বাংলাদেশ দলের স্কোয়াডে থাকা ওপেনিং ব্যাটসম্যান সাইফ হাসানের ইডেনে টেস্ট অভিষেকের সম্ভাবনা শেষ হয়ে গেছে। 

# মাথায় আঘাত পাওয়া টাইগার অফ স্পিনার নাঈম হাসানকে সিটি স্ক্যান করানোর পর হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। জানা গেছে, তার ইনজুরি মোটেও গুরুতর নয়। 

# ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের সেক্রেটারি অভিষেক ডালমিয়া ইডেন টেস্টে ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ প্রসঙ্গে বলেছেন, আমাদের কাছে মনে হচ্ছে নিজেদেরই দল এসেছে সফরকারী দল হয়ে। কাগজ-কলমে বাংলাদেশ বিদেশি দল হিসেবে ইডেন টেস্ট খেলবে। তবে মনের দিক দিয়ে আমরা সবাই বাঙালি। আমাদের কাছে খেলাটা হোম টিম বনাম হোম টিমের। আশা করব বাংলাদেশ ভালো খেলবে। ঐতিহাসিক মুহূর্তটা সবাই উপভোগ করবে।  

# গোলাপি বলের টেস্টেও স্পিনাররা বড় ভূমিকা রাখতে পারে বলে জানিয়ে টাইগারদের স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টরি বলেন, সূর্যাস্ত এখানে দ্রুত হয়ে যায়। বাড়তি একজন পেসারের সঙ্গে স্পিনারদের মূল কাজ হবে এখানে রান আটকে রাখা।

# যে ‘এসজি’ গোলাপি বলে ইডেন টেস্টে খেলা হবে; সেই বল নিয়ে ভারতের সাবেক স্পিনার হরভজন সিং বলেছেন, পালিশ বেশি থাকলে বল খুব ভালো করে ধরতে (গ্রিপ) হবে। বিশেষ করে আঙুলের সাহায্যে যারা স্পিন করায়, তাদের অনেক বেশি সতর্ক থাকতে হবে। এই বল হাত থেকে পিছলেও যায়। সবাই হয়তো ভাবছে বল পিচ্ছিল সাবানের মতো আচরণ করবে। যেমনটা সাদা বলে দিবারাত্রির ম্যাচে হয়। সাদা বল পিচ্ছিল হয়ে যাওয়ার কারণ ভিজে গেলে তার পালিশ নষ্ট হয়ে যায়। কিন্তু গোলাপি বলে পালিশ বেশি থাকে। চামড়া বেশি ভেজে না। কিন্তু সেলাইটা খুবই ভিজে থাকে। এখানে আঙুলের সাহায্যে যারা স্পিন করায়, তাদেরই সমস্যা বেশি হয়।

# ইডেনের পিচ কিউরেটর সুজন মুখার্জি জানিয়েছেন, দিবারাত্রির টেস্টের জন্য উইকেটে একটু বাড়তি ঘাস রাখা হয়েছে। আউটফিল্ডের ঘাস একটু বেশি ছাটা হয়েছে।  

আরআইএস 
 

আরও পড়ুন