• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০১৯, ০৬:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০১৯, ০৬:৪৯ পিএম

ঢাবিতে অধ্যাপক ড. আ ব ম ফারুকের সমর্থনে মানববন্ধন

ঢাবিতে অধ্যাপক ড. আ ব ম ফারুকের সমর্থনে মানববন্ধন
ঢাবিতে অধ্যাপক ড. আ ব ম ফারুকের সমর্থনে মানববন্ধন -ছবি : জাগরণ

বাজারে প্রচলিত দুধে এন্টিবায়োটিকের উপস্থিতি রয়েছে বলে প্রতিবেদন দেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আ ব ম ফারুকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারির প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

রোববার (১৪ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে সাধারণ শিক্ষার্থীবৃন্দর ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা অধ্যাপক ফারুকের পাশে থাকার ঘোষণা দিয়ে বলেন, ফারুক স্যারকে হুমকি দিয়ে নয়, তার গবেষণায় ভুল থাকলে তা গবেষণা করেই প্রমাণ করুন।

এতে পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুজ জাহের, ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সানোয়ারুল হক সানী, কমনরুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক বি এম লিপি আক্তার, সদস্য তিলোত্তমা শিকদার, ওয়াসার দূষিত পানির বিরুদ্ধে আন্দোলন করে আলোচনায় আসা মিজানুর রহমান ডা. সুব্রত ঘোষসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে অধ্যাপক আব্দুর জাহের বলেন, যুগে যুগে প্রতিবাদী মানুষ আমাদের পাশে দাঁড়ায়। আমাদের ফারুক স্যারও তাই করেছেন। কোন গবেষণা ভুল প্রমাণ করতে হলে সেটা আরেকটা গবেষণা দিয়ে ভুল প্রমাণ করতে হয়। কিন্তু প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তার বিরুদ্ধে কোনো রকম প্রমাণ ছাড়াই মামলার হুমকি দিচ্ছেন। যাকে পুরস্কার দেয়া উচিত তার বিরুদ্ধে সমালোচনা হচ্ছে। 

মিজানুর রহমান বলেন, মানুষ এতটা বর্বর হয় কী করে? যে খাদ্য নিয়ে গবেষণা করে তার বিপক্ষে দাঁড়ায়। যেটা জনস্বাস্থের জন্য হুমকি তার জন্য কি আমরা ৬ মাস অপেক্ষা করব? যারা ফারুক স্যারের বিরুদ্ধে দাঁড়াচ্ছে, তাদের বিরুদ্ধে যেখানে ব্যবস্থা নেয়ার কথা, সেখানে ফারুক স্যারকে হুমকি দেয়া হচ্ছে।

বি এম লিপি বলেন, খাবারের জায়গা থেকে কোন আপোষ করার সুযোগ নেই। একটি গবেষণার মূল বিষয় হচ্ছে ত্ত্রুটিগুলো তুলে ধরে তা রিকভার করা। আমার মনে হয় স্যার তাই করেছেন। নিরাপদ খাদ্যের ব্যাপারে প্রধানমন্ত্রী যেখানে সচেতন সেখানে তারা কারা যারা এই নিরাপদ খাদ্যের ব্যাপারে স্যারের বিরুদ্ধে দাঁড়ায়?

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, নিরাপদ খাদ্য চাই, ফারুক স্যারের পাশে দাঁড়াই। মাননীয় প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্যের ব্যাপারে যেখানে সচেতন, সেখানে কিভাবে স্যারের প্রতিবেদনকে ভুল বলা হয়? কেন একটি সঠিক প্রতিবেদনকে স্তব্ধ করে দেয়ার কথা আসবে।

এমআইআর/ একেএস 
 

আরও পড়ুন