• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৩:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৩:২৩ পিএম

৩ দফা দাবি

৭ কলেজের শিক্ষার্থীদের অবরোধ

৭ কলেজের শিক্ষার্থীদের অবরোধ

অকৃতকার্য শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ করা, ‘গণহারে ফেল’ রোধ করাসহ তিন দফা দাবিতে নীলক্ষেত মোড়ে অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ জুলাই) সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এসব দাবিতে ঢাকা নিউমার্কেটের সামনের নীলক্ষেত মোড় অবরোধ করে রাখেন তারা। অবরোধের কারণে ঐ রাস্তা দিয়ে সকল ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ঐ এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। 

আন্দোলনরত শিক্ষার্থীদের তিন দফা দাবিগুলো হলো-
১. ২০১৭-১৮ সেশনের অকৃতকার্য শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ করে দেয়া,
২. অকৃতকার্য সকল শিক্ষার্থীদের অকৃতকার্য হওয়া বিষয়ে মানোন্নয়ন পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া এবং
৩. গণহারে অকৃতকার্য রোধ এবং খাতার যথাযথ মূল্যায়ন করা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ২০১৭-১৮ সেশনের সমাপনী পরীক্ষার আট মাস হয়ে গেলেও কয়েকটি বিভাগ ছাড়া অধিকাংশ বিভাগের পরীক্ষার ফলাফল এখনো দেয়া হয়নি। যে কয়েকটি বিভাগের ফলাফল দেয়া হয়েছে সেসব বিভাগের অধিকাংশ শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে অকৃতকার্য হয়েছেন। অকৃতকার্য সেসব শিক্ষার্থীদের পুনরায় ভর্তি ফি দিয়ে প্রথম বর্ষে ভর্তি হতে হবে। এজন্যই তারা শুধু ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করছেন।

তারা বলেন, আগে তাদের কলেজে সর্বোচ্চ তিনটি বিষয়ে অকৃতকার্য হলেও পরবর্তী বর্ষে উত্তীর্ণ হয়ে মানোন্নয়ন পরীক্ষা দেয়ার সুযোগ ছিল। কিন্তু বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন সেই নিয়ম পরিবর্তন করেছে। এতে পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে, শিক্ষার্থীদের গড়ে দুই পয়েন্ট গ্রেড পয়েন্ট লাগে।

বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, কিছু শিক্ষার্থী আন্দোলন করছে, সেটা আমরা জেনেছি। কিন্তু আমাদের নিয়মের কোনো ব্যত্যয় ঘটবে না। বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী সবকিছু পরিচালিত হবে।

এর আগে সেশনজট নিরসনে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ ও ক্রাস প্রোগ্রাম চালুসহ পাঁচ দফা দাবিতে কয়েকবার আন্দোলন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। সর্বশেষ গত ৮ জুলাই বিশ্ববিদ্যালয় উপাচার্যের আশ্বাসে আন্দোলন স্থগিত করেছিলেন তারা।

বিক্ষোভে আটকে গেল ঢাবির বাস, উত্তেজনা:

রাজধানীর নীলক্ষেত মোড়ে সাত কলেজের শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহনকারী বৈশাখী পরিবহনের একটি বাস আটকে যায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তা ছেড়ে দিতে বললেও রাজি হয়নি আন্দোলনকারীর। এতে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় উভয়পক্ষের মধ্যে কথাকাটাকাটি হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, শিক্ষার মানোন্নয়নের ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে চাপ কমানোর লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে সরকার। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও তিতুমীর কলেজ।

এমআইআর/টিএফ