• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২০, ০৭:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২০, ০৭:৪৪ পিএম

‘তরুণ সমাজের যোগ্যতা-দক্ষতা দৃশ্যমান’

‘তরুণ সমাজের যোগ্যতা-দক্ষতা দৃশ্যমান’
বক্তব্য রাখেন লক্ষীপুর-৪ আসনের সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান এমপি ● সংগৃহীত

সুচিন্তা ফাউন্ডেশন আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেন, তরুণরা একটি রাষ্ট্রের শক্তি। দেশের প্রয়োজনে অনেক কঠিন কাজও করে ফেলেন তারা। বিভিন্ন ক্ষেত্রে তরুণ সমাজের যোগ্যতা-দক্ষতা দৃশ্যমান। আগামীতে এই তরুণরাই এদেশকে পুরোপুরি জঙ্গিবাদমুক্ত করতে বলিষ্ঠ ভূমিকা রাখবে।   

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সুচিন্তা ফাউন্ডেশনের নিয়মিত জঙ্গিবাদবিরোধী কার্যক্রমের সেমিনারটি আয়োজন করা হয় রাজধানীর বনানীর ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ায়।

‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ শিরোনামের এ অনুষ্ঠানে আলোচক ছিলেন লক্ষীপুর-৪ আসনের সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান এমপি, দৈনিক কালের কণ্ঠ এর ভারপ্রাপ্ত সম্পাদক ও  কথাশিল্পী মোস্তফা কামাল ও চলচ্চিত্র অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।

দৈনিক কালের কণ্ঠ এর ভারপ্রাপ্ত সম্পাদক ও  কথাশিল্পী মোস্তফা কামাল ● সংগৃহীত

আবদুল মান্নান বলেন, ইসলামে জঙ্গিবাদের কোনও সুযোগ নেই। ইসলামের যে শান্তি ও শীতলতা, মানবিকতা ও ঔদার্য্য তাতে আকৃষ্ট হয়ে আমাদের পূর্ব-পুরুষরা ইসলাম ধর্ম গ্রহণ করেন। কোনও ধরনের জঙ্গিবাদের সুযোগ সেখানে ছিল না।

তিনি বলেন, দেশে জঙ্গিবাদ চাড়া দিয়ে ওঠার আগেই জননেত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপের কারণে আজ বাংলাদেশ জঙ্গিবাদের ভয়ংঙ্কর থাবা থেকে রক্ষা পেয়েছে। এই জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

মান্নান বলেন, সময়টা খুবই ভয়ঙ্কর হয়ে উঠেছিল, শেখ হাসিনার জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টরারেন্স নীতি এই জাতিকে রক্ষা করেছে। কিন্তু আমাদের সচেতন থাকতে হবে সব সময়।

মোস্তফা কামাল বলেন, বাংলাদেশ একটি মানবিক রাষ্ট্র। এই রাষ্ট্রে জঙ্গিবাদের স্থান কোনও দিন হবে না। কিন্তু আন্তর্জাতিক শক্তি বসে নেই। তারা চায় ইসলামিক দেশগুলোকে জঙ্গিবাদের আখড়ায় পরিণত করতে। তাতে তাদের অর্থ ও সাম্রাজ্য বিস্তারের সুযোগ রয়েছে।

অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি ● সংগৃহীত

জ্যোতিকা জ্যোতি বলেন, সব ধর্মে মানবতাবাদের কথা বলা হয়েছে। আছে লোভ ও হিংসা থেকে দূরে থাকার কথাও। এ থেকে সহজেই বোঝা যায়, ধর্মকে ব্যবহার করে যারা ক্ষমতা দখলের ষড়যন্ত্র করে, মানুষ হত্যা করতে উসকে দেয় তারা আর যাই হোক কোনওভাবেই ধার্মিক নয়।

সমাপনী বক্তৃতায় বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক এম দিলদার হোসেন প্রত্যেকের জায়গা থেকে জঙ্গিবাদের বিরুদ্ধে শক্ত অবস্থানে থাকার পরামর্শ দেন।

সুচিন্তার গবেষণা সেলের পক্ষ থেকে আশরাফুল আলম শিক্ষার্থীদের প্রশ্ন উত্তরের মাধ্যমে ইসলাম ধর্মে জঙ্গিবাদ সমর্থন-অসমর্থন বিষয়ে মতবিনিময় করেন।

আজ সারাবেলার সম্পাদক জব্বার হোসেন ● সংগৃহীত

অনুষ্ঠান সঞ্চালনা করেন আজ সারাবেলার সম্পাদক জব্বার হোসেন।

এসএমএম

আরও পড়ুন