• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০১৯, ০৩:২০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১, ২০১৯, ০৩:২১ পিএম

ধূলিদূষণ রোধে দিনে দু’বার পানি ছিটাবে ডিএসসিসি

ধূলিদূষণ রোধে দিনে দু’বার পানি ছিটাবে ডিএসসিসি
ডিএসসিসির মতো ডিএনসিসিতেও চলছে ধূলিদূষণ রোধে পানি ছিটানো কার্যক্রম - ছবি : জাগরণ

ধূলিদূষণ কমিয়ে আনার লক্ষ্যে পানি ছিটানোর স্পেশাল ক্র্যাশ প্রোগ্রামের উদ্বোধন করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন- ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। এ ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে ৯টি গাড়ি দিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আওতাধীন এলাকার সকল প্রাইমারি সড়কে দিনে দুই বার করে পানি ছিটানো হবে।

রোববার (১ ডিসেম্বর) নগর ভবনে ক্র্যাশ প্রোগ্রাম উদ্বোধন করে সাঈদ খোকন বলেন, ধূলিদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে ডিএসসিসি বরাবরই কাজ করছে। আদালতেরও কিছু নির্দেশনা রয়েছে। ধূলিদূষণ নিয়ন্ত্রণের মূল দায়িত্ব পরিবেশ অধিদফতরের। কিন্তু নগরবাসীদের কথা বিবেচনা করে এই বিশেষ ক্র‍্যাশ প্রোগ্রাম চালু করা হলো।

ক্র্যাশ প্রোগ্রাম উদ্বোধন করে গণমাধ্যমের সাথে কথা বলছেন মেয়র সাঈদ খোকন-ছবি : জাগরণ

তিনি জানান, ডিএসসিসির যেসব প্রাইমারি রোড আছে সেগুলোতে ভোর ৬টা থেকে সকাল সাড়ে ৮টা এবং দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত দুই বেলা পানি ছিটিয়ে ধূলি এবং বায়ু দুষণ রোধ করার চেষ্টা করা হবে।

তিনি  বলেন, সড়কসহ যেসব স্থানে উন্নয়নের কাজ চলছে যেসব স্থানে খোঁড়াখুঁড়ির মাধ্যমে অযথা যদি কেউ অনিয়ন্ত্রিতভাবে ময়লা, বায়ু দূষণের মতো পরিবেশ সৃষ্টি করে রাখে তাহলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে শাস্তি দেয়া হবে। 

কাকরাইল থেকে মৎসভবন, গুলিস্থান রোড, বঙ্গভবনের সামনে, তোপখানা রোড, সেগুনবাগিচা, আনন্দবাজার, পলাশী, শাহবাগ, কাঁটাবন, সাতমসজিদ রোড, হাজারীবাগ, ঝিগাতলা, সাইন্সল্যাব মোড়, নীলক্ষেত, হাতিরপুল, শেরাটন মোড়, মগবাজার, কাকরাইল, শান্তিনগর সহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন প্রায় সব এলাকায় দিনে দুই বার পানি ছিটানো হবে।

ক্রাশ প্রোগ্রাম উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর জাহিদ হোসেন, কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন