• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০১৯, ০৩:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৬, ২০১৯, ০৩:৩৮ পিএম

‘প্রত্যেকেই নারীর প্রতি সহিংসতা বন্ধে ভূমিকা রাখতে পারে’

‘প্রত্যেকেই নারীর প্রতি সহিংসতা বন্ধে ভূমিকা রাখতে পারে’
পদযাত্রায় অংশ নেন সংসদ সদস্য, প্যানেল মেয়রসহ অন্যান্যজন-ছবি : জাগরণ

‘সৃষ্টিকর্তার কাছে সবাই সমান : সহিংসতাকে না বলুন’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত এক পদযাত্রায় অংশগ্রহণকারীরা বলেছেন, সমাজের প্রত্যেকেই নিজস্ব অর্থপূর্ণ কাজের মাধমে নারীর প্রতি সহিংসতা বন্ধে কার্যকর ভূমিকা রাখতে পারে। তাহলেই নারী জাগরণের অগ্রযাত্রা অব্যাহত রাখা সম্ভব।

শুক্রবার (৬ ডিসেম্বর) সকালে ইসলামিক রিলিফ বাংলাদেশের উদ্যোগে গুলশান ১ চত্বর থেকে একটি পদযাত্রা বের করা হয়। পদযাত্রায় অংশ নেন সংসদ সদস্য শবনম জাহান, সংসদ সদস্য অপরাজিতা হক, সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম (শিউলী আজাদ), এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোর মহাপরিচালক কে এম আবদুস সালাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আবুল হোসেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র আলেয়া সারোয়ার ডেইজিসহ জাতিসংঘ, বিদেশি দূতাবাস, সরকারি-বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তাবৃন্দ। 

গুলশান ১ থেকে শুরু হয়ে পদযাত্রাটি গুলশান ২ লেক পার্কে গিয়ে শেষ হয়।

বক্তারা বলেন, সমাজের প্রত্যেকেই নিজস্ব অর্থপূর্ণ কাজের মাধমে নারীর প্রতি সহিংসতা বন্ধে কার্যকর ভূমিকা রাখতে পারে। নিজ নিজ অবস্থান থেকে জনসচেতনতার কাজটি করতে হবে, তাহলেই নারী জাগরণের অগ্রযাত্রা অব্যাহত রাখা সম্ভব।

তারা আরও বলেন, নারীর প্রতি সহিংসতা বন্ধে বাংলাদেশ সরকার বহুমূখী কর্মসূচি বাস্তবায়ন করছে। সরকারি-বেসরকারি সংস্থাগুলো সমন্বয়ের মাধ্যমে এই কার্যক্রমগুলোকে আরও জোরদার করতে পারে।  জেন্ডার সহিংসতা রোধে এই ধরনের কার্যক্রম তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দেয়ার মাধ্যমেই কেবল যে কোনও ধরনের সহিংসতা নিরসন সম্ভব।

টিএস/এসএমএম

আরও পড়ুন