• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২, ২০১৯, ০৯:১৪ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২, ২০১৯, ০৯:১৫ এএম

রাজধানীতে ৪ খাবার হোটেল  

সাড়ে ৯ লাখ টাকা জরিমানা

সাড়ে ৯ লাখ টাকা জরিমানা
ভেজালবিরোধী অভিযান চলছে- ফাইল ছবি

রাজধানীর ৪ খাবার হোটেল ও দোকানে সাড়ে ৯ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব। রান্না করা ও পঁচা-বাসি মাংস ফ্রিজে সংরক্ষণ এবং অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার বিক্রির অভিযোগে রাজধানীর মালিবাগের আবুল হোটেলসহ ৪ প্রতিষ্ঠানকে সাড়ে ৬ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকালে থেকে রাত ১০টা পর্যন্ত র‌্যাব-৩ এর সহযোগীতায় এ অভিযান চালানো হয়। আদালতের নেতৃত্ব দেন ব্যাটালিয়নের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আখতারুজ্জামান। এছাড়া মেয়াদোত্তীর্ণ পনির রাখা ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরির অভিযোগে দুই প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করেছেন ডিএমপির ভ্রাম্যমাণ আদালত।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আখতারুজ্জামান বলেন, আবুল হোটেলে অভিযানকালে দেখা যায়, প্রতিষ্ঠানটি রান্না করা পঁচা-বাসি মাংস পুনরায় বিক্রির জন্য ফ্রিজে সংরক্ষণ করেছে। হোটেলের পরিবেশ ছিল অস্বাস্থ্যকর ও নোংরা এবং স্যাঁতস্যাঁতে পরিবেশে খাবার তৈরি করে পরিবেশন করছে। এছাড়া খাবার তৈরি ও পরিবেশনকারীদের যে ইউনিফর্ম পরিধানের কথা, তারা তা না পড়েই খোলা হাতে খাবার পরিবেশন করছে। এ তিনটি অপরাধের কারণে নিরাপদ খাদ্য আইনে প্রতিষ্ঠানটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়। সেইসঙ্গে পঁচা-বাসি খাবার ধ্বংস করা হয়।

তিনি আরো বলেন, আবুল হোটেলের দ্বিতীয় তলায় আবুল চাইনিজ রেস্টুরেন্টে গিয়ে দেখা যায়, প্রতিষ্ঠানটি সেদ্ধ সবজি এবং কাঁচা মাছ-মাংস ফ্রিজের একই চেম্বারে সংরক্ষণ করেছিল। মেয়াদোত্তীর্ণ পাস্তুরিত দুধ, ফ্রেঞ্চ ফ্রাই বিক্রির জন্য ফ্রিজে সংরক্ষণ এবং পোড়া তেল পুনরায় ব্যবহারের উদ্দেশ্যে সংরক্ষণ করেছে। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অস্বাস্থ্যকর ও নোংরা এবং স্যাঁতস্যাঁতে পরিবেশে খাবার তৈরি, সংরক্ষণ ও বিক্রির অপরাধে একই এলাকার মামা হোটেলকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন জানান, বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত তুরাগের ধউর এলাকায় দুটি প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছে। এ সময় মেয়াদোত্তীর্ণ পনির রাখার অভিযোগে বেকারী ও পেস্টিং তৈরির কারখানা আজওয়া লিমিটেডকে এক লাখ টাকা এবং পঁচা-বাসি ও অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি প্রস্তুত করায় বিক্রমপুর মিষ্টান্ন ভাণ্ডারকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এইচ এম/টিএফ

আরও পড়ুন