• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২, ২০১৯, ০৯:৩৬ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০১৯, ০৩:৩৭ পিএম

১৬০ জন বেকার যুবকের কর্মসংস্থানের পথ মটরসাইকেল

১৬০ জন বেকার যুবকের কর্মসংস্থানের পথ মটরসাইকেল


কুড়িগ্রাম সদর উপজেলার প্রায় ১৬০ জনের অধিক বেকার যুবক কর্মসংস্থানের বিকল্প পথ হিসেবে বেছে নিয়েছেন মটরসাইকেলে যাত্রী বহন। মটরসাইকেলে যাত্রী বহন করে আয়ের টাকা দিয়ে সংসার চালিয়ে আসছেন এ সকল বেকার যুবকরা।

জানা যায়, জেলার সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের শুলকুর বাজার হতে ভেলুর বাজার নয়ারহাট ও জালালের মোড় হতে ওয়াপদা বাজার, মোল্লারহাট, বেগমগঞ্জ, আলামিন বাজার হয়ে বিভিন্ন স্থানে যাতায়াতের একমাত্র অবলম্বন মটরসাইকেল।

এ বিষয়ে সরেজমিনে গিয়ে মটরসাইকেল চালক- মাজেম মিয়া (৪০), বেলাল হোসেন (৩০), জিয়াউর রহমান (৩০), তাইজুল ইসলাম (৪০) ও আব্দুর রহিমের (৩২) সঙ্গে কথা হয়। তারা জানান, আমরা সবাই বেকার যুবক। অনেকেই অর্থের অভাবে লেখাপড়া থেকে আগেই ছিটকে পড়েছি। আমাদের এলাকা চরাঞ্চল হওয়ায় কোন কর্মসংস্থান না থাকায় ও যোগাযোগ ব্যবস্থা খারাপ থাকায় এসব রাস্তা দিয়ে অন্যান্য যানবাহন চলাচল না করায় মটরসাইকেলে যাত্রী বহনকেই আমরা পেশা হিসেবে বেছে নিয়েছি।

 

আয়ের বিষয়ে জানতে চাইলে তারা জানান, তাদের দৈনিক আয় হয় প্রায় ৬শ’ থেকে ৮শ’ টাকা। মটর সাইকেলের তেল খরচ বাবদ ব্যয় হয় ১শ’ ৫০ টাকা থেকে ২শ’ টাকা প্রায়। অবশিষ্ট টাকা দিয়ে তারা তাদের সংসার চালানো সহ ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ বহন করে আসছেন। এতে তাদের তেমন কোন অসুবিধার সম্মুখীন হতে হয় না বলে তারা জানান।

যাত্রীদের সাথেও কথা হয় দৈনিক জাগরণের। যাত্রীদের মধ্যে আবুল হোসেন (৫০), জয়নাল (৩৫) ও আসলাম (৪২) জানান, চরাঞ্চলের এসব রাস্তা দিয়ে অন্য কোন যানবাহন চলাচল না করায় তারা নিরুপায় হয়েই মটর সাইকেল চালকদের সাথে আলাপ আলোচনার মাধ্যমে বিভিন্ন জায়গায় যাতায়াত করছেন।

এছাড়াও এসব রাস্তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও দুর্গম। অনেক সময়ই কোন অসুস্থ্য ব্যক্তিকে চিকিৎসার প্রয়োজন দ্রুত শহরে নিতে চাইলে নানা রকম ভোগান্তি সহ দুর্ঘটনার কবলে পড়তে হয়। সরকারের কাছে তাদের একমাত্র চাওয়া, অতি দ্রুত এসব চরাঞ্চল ও দুর্গম এলাকায় রাস্তা নির্মাণ ও সংস্কার করে মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ করে দেয়ার।
 
টিএফ