• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০১৮, ০৮:৪১ পিএম

বরিশালে প্রশ্নপত্রের ফটোকপি দিয়ে নেয়া হলো পিইসি পরীক্ষা

বরিশালে প্রশ্নপত্রের ফটোকপি দিয়ে নেয়া হলো পিইসি পরীক্ষা

 

 

বরিশাল সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে প্রশ্নপত্রের ফটোকপি দিয়ে গণিত পরীক্ষা দিয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) ২৫ পরীক্ষার্থী।

শুধু তাই নয়, সেট কোড ভুলের কারণে প্রায় পৌনে এক ঘণ্টা বিলম্বে পরীক্ষা শুরু হয়। অবশ্য পরীক্ষার সময় বাড়িয়ে দেয়ায় শিক্ষার্থীদের কোনো সমস্যায় পড়তে হয়নি বলে জানিয়েছেন কেন্দ্র সচিব ও ওই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক খাদিজা বেগম।

রোববার (২৫ নভেম্বর) পিইসি’র গণিত পরীক্ষা ছিলো। পূর্বের ন্যায় সকাল ১০টায় সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষাও শুরু হয়। পাঁচ মিনিটের মাথায় ২৫ জন পরীক্ষার্থীর ভুল প্রশ্নপত্র ধরা পড়ে। তাই ওই ২৫ জনসহ ৪৫ জন পরীক্ষার্থীর সকলেরই প্রশ্নপত্র ও খাতা নিয়ে যাওয়া হয়।

কেন্দ্র সচিব ও ওই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক খাদিজা বেগম বলেন, বাংলা ও ইংরেরি ভার্সনের সেট কোড ৮১৬। রোববার ইংরেজী ভার্সনের সেট কোডের প্রশ্ন ছিলো। ঢাকা থেকে আসা প্যাকেটের মধ্যে থাকা ৪৫টি প্রশ্নপত্রের মধ্যে ২৫টি ৮১৯ সেট কোডের প্রশ্ন আসে। যা পরীক্ষা শুরুর ৫ থেকে ৭ মিনিটের মাথায় ধরা পড়ে। তাৎক্ষণিক বিষয়টি ঊর্ধ্বতন শিক্ষা কর্মকর্তাদের জানানো হয়। এরপর অতি গোপনীয়তা রক্ষা করে আমাদের বিদ্যালয়ের নিজস্ব মেশিনে ২৫টি প্রশ্ন ফটোকপি করে পুনরায় শিক্ষার্থীদের দেয়া হয়। প্রসেসিং করতে ২৫ মিনিটের মত সময় লেগেছে। এতে শিক্ষার্থীদের কোনো সমস্যায় পড়তে হয়নি। কারণ পরীক্ষা শুরু হতে যে সময় লেগেছে তার থেকেও বেশি সময় দিয়েছি তাদেরকে।

এসসি/আরআই