• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০৭:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০৭:৩৮ পিএম

ভারতে জেল খেটে ফিরল ২ তরুণী ও ১ যুবক

ভারতে জেল খেটে ফিরল ২ তরুণী ও ১ যুবক

ভালো কাজের প্রলোভনে পড়ে ভারতে পাচার হওয়া দুই তরুণী ও এক যুবক বিভিন্ন মেয়াদে জেল খেটে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট হয়ে দেশে ফিরল। বৃহস্পতিবার (২৩ মে) দুপুর ১টার সময় ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

ফেরত আসা যুবক ও তরুণীরা হলো নড়াইল জেলার কালিয়া উপজেলার বাবুপুর গ্রামের আকরাম শেখের ছেলে আয়ুব শেখ (৪৪), একই উপজেলার পুরুলিয়া গ্রামের ইলিয়াছ শেখের মেয়ে লিনা খাতুন ওরফে সুমা (২৩) ও যশোর জেলার সিরাজগঞ্জ গ্রামের আজিজ মোল্যার মেয়ে সোনালী মন্ডল ওরফে শেফালী খাতুন (২৪)।

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের উপপরিদর্শক (এসআই) রবিউল ইসলাম পলাশ জানান, ভালো কাজের প্রলোভনে পড়ে এরা ভারতের গুজরাট ও মহারাষ্ট্রের গুহায় গিয়ে সে দেশের পুলিশের কাছে ধরা পড়ে। এরপর আদালতের মাধ্যমে ‘প্রটাকশন’ নামের একটি শেল্টার হোমে তরুণী দুজন ৫ মাস ২০ দিন ও গুজরাট জেলখানায় আয়ুব শেখ ৩১ মাস জেল খাটার পর বৃহস্পতিবার দুপুরে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।

তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে রাইটস যশোর নামের একটি মানবাধিকার সংস্থার কাছে তুলে দেওয়া হবে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য।

রাইটস যশোরের এরিয়া কো-অর্ডিনেটর তৌফিকুজ্জামান বলেন, রাইটসের মাধ্যমে দুই দেশের স্বরাষ্ট্র পর্যায়ে চিঠি চালাচালির পর একপর্যায়ে তাদের বিশেষ ট্র্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হয়। ফেরত আসাদের বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

এনআই