• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৩১, ২০১৯, ১২:২৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০১৯, ১২:২৪ পিএম

যানবাহনের চাপ সামাল দিতে প্রস্তুত ঢাকা-আরিচা মহাসড়ক

যানবাহনের চাপ সামাল দিতে প্রস্তুত ঢাকা-আরিচা মহাসড়ক

আসন্ন পবিত্র ঈদুল ফিতরে যানবাহনের অতিরিক্ত চাপ সামাল দিতে মানিকগঞ্জের সড়ক ও জনপথ বিভাগ প্রস্তুত রেখেছে ঢাকা-আরিচা মহাসড়ক। প্রয়োজনীয় রোড ডিভাইডার নির্মাণ, রোড মার্কিং, সাইন সিগন্যাল স্পিড ব্রেকারে রংকরণ, পাটুরিয়া ঘাট এলাকায় রাস্তার উপর অস্থায়ী রোড ডিভাইডার নির্মাণ এবং পাটুরিয়া ৫নং ঘাট সংযোগ রাস্তা মেরামতসহ প্রয়োজনীয় কাজ সম্পন্ন করেছে মানিকগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ।  

জানা গেছে, রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সহজ যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ঢাকা-আরিচা মহসড়ক। এ মহাসড়কে প্রতিদিন বাস, ট্রাক, প্রাইভেটকার, মাইক্রোবাসসহ  বিভিন্ন ধরনের প্রায় ১৫ হাজার যানবাহনে লাখ লাখ লোক নিয়মিত যাতায়াত করে থাকে। ঈদের সময় ঘরমুখো মানুষের ভিড়ে এ মহাসড়কে  যানবাহনের পরিমাণ বেড়ে যায় প্রায় তিন/চারগুণ। ফলে ঢাকা-আরিচা মহাসড়কে এবং পাটুরিয়া ফেরি ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হয়। এতে যাত্রী ও যানবাহন শ্রমিকদেরকে চরম ভোগান্তিতে পড়তে হয়। তবে এবার ঈদে যানবাহনের বাড়তি চাপ সামাল দিতে সড়ক ও সজপথ বিভাগ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ স্থানীয় প্রশাসন নিয়েছে নানা পদক্ষেপ। তাই এবার ঈদে ঢাকা-আরিচা মহাসড়কে যাত্রীদের কোন ভোগান্তির সম্ভাবনা নেই বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

ঢাকা-আরিচা মহাসড়কে কোন উন্নয়নমূলক কাজের প্রয়োজন না থাকলেও নিয়মিত কাজগুলো চালিয়ে যাচ্ছেন মানিকগঞ্জ সড়ক বিভাগ। এ সড়কের মানিকগঞ্জের অংশে ৩৭ কিলোমিটার এলাকার মধ্যে কোথাও বড় ধরনের কোন ভাঙ্গা-চোড়া বা খানাখন্দ নেই।  

এ ব্যাপারে মানিকগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. এমদাদ হোসেন বলেন, ঢাকা-আরিচা মহাড়কের মানিকগঞ্জ অংশে তেমন কোন কাজ নেই। তারপরও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মহাসড়কের নিয়মিত কাজের অংশ হিসেবে বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য সসার ড্রেন, ইউ ড্রেনের কাজ, সাইন সিগন্যাল ও স্পিড ব্রেকারে রং, পাটুরিয়া ঘাটের ৫ নং সংযোগ সড়ক মেরামত এবং পাটুরিয়া ফেরি ঘাট এলাকা থেকে মহাসকের ওপর অস্থায়ী রোড ডিভাইডার নির্মাণে পুলিশকে সহায়তা করাসহ বিভিন্ন ধরনের কাজ সম্পন্ন করা হয়েছে। আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাড়তি যানবাহনের চাপ সামাল দিতে পুরোপুরি প্রস্তুত রাখা হয়েছে ঢাকা-আরিচা মহাসড়। আশা করি এ মহাসড়কে এবার কোন সমস্যা হবে না বলে তিনি জানান।  

বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির (ইনচার্জ) ইয়ামিন উদ-দোলা জানান, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আমরা জেলা পুলিশের সাথে সমন্বয় করে হাইওয়েতে প্রেট্রোলিংয়ের মাত্রা বাড়িয়ে দিয়েছি। যানবাহন যতই বৃদ্ধি পাক সেগুলো যাতে শৃঙ্খলা ঠিক রেখে সারিবদ্ধভাবে সিরিয়ালি যাতায়াত করতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।  

কেএসটি