• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৩১, ২০১৯, ০৩:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০১৯, ০৩:১৮ পিএম

পাটুরিয়া ঘাটে বাড়ছে ছোট গাড়ির চাপ

পাটুরিয়া ঘাটে বাড়ছে ছোট গাড়ির চাপ

পবিত্র ঈদুল ফিতরের আর মাত্র কয়েকদিন বাকি। এরইমধ্যে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার লোকজন রাজধানী ঢাকা ছাড়তে শুরু করেছে। শুক্রবার-শনিবার সরকারি ছুটি থাকায় অনেকেই আগে ভাগে পরিবারের অন্যান্য সদস্যদেরকে পাঠিয়ে দিচ্ছেন গ্রামের বাড়িতে। ফলে শুক্রবার (৩১ মে) সকাল থেকেই পাটুরিয়া ঘাটে প্রাইভেটকারসহ ছোট গাড়ির চাপ বেড়েছে। ৫ নং ফেরি ঘাট এলাকায় ছোট গাড়ির দীর্ঘ লাইন দেখা যায়। ফেরি পার হতে আসা ছোট গাড়িগুলোকে কয়েক ঘণ্টা করে অপেক্ষা করতে হচ্ছে নদী পার হতে।  

বিআইডব্লিউটিসির আরিচা অফিস সূত্রে জানা গেছে, যাত্রীদের চাপ সামলাতে পাটুরিয়া-দৌলতদিয়া-আরিচা-কাজির হাট নৌরুটে ২০টি ফেরি, ৩৬টি লঞ্চ রয়েছে। এছাড়া আরিচা-কাজিরহাট নৌরুটে স্পিড বোট সার্ভিস রয়েছে। শতাধিক ট্রলার চলাচল করছে এ নৌরুটে। তবে ফেরি ও লঞ্চ ছাড়া ট্রলারসহ অন্যান্য নৌযান চলাচলের কোন বৈধতা নেই। উক্ত নৌরুটে চলাচলরত লঞ্চের মধ্যে অনেক লঞ্চের নেই ফিটনেস। 

এদিকে, যানমালের নিরাপত্তার লক্ষে লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহনে প্রশাসনের নিষেধ থাকা সত্ত্বে লঞ্চগুলো ওভার লোড করে চলাচল করছে। এতে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। শুক্রবার সকালে পাটুরিয়া ঘাটে গিয়ে দেখা গেছে- লঞ্চ ও স্যালো নৌকাগুলো ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় নদী পারাপার হচ্ছে। 

নৌযানের পাশাপাশি ঈদ সামনে রেখে ঢাকা-আরিচা-পাটুরিয়া মহাসড়কে দূরপাল্লার কোচসহ সকল ধরনের যানবাহনের চাপ বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি বাড়ছে ছোট গাড়ির চাপ। ফলে পাটুরিয়া ৫নং ঘাট সংলগ্ন সড়কে ছোট গাড়ির দীর্ঘ লাইন লক্ষ্য করা গেছে। টার্মিনাল ও মহাসড়কের দুই পাশজুড়ে রয়েছে ট্রাকের দীর্ঘ লাইন।

তবে কিছু যাত্রীরা অভিযোগ করে বলেন, এখন থেকেই গাড়িগুলো বাড়তি ভাড়া আদায় করতে শুরু করেছে। তবে এ অভিযোগ গাড়ির চালকরা অস্বীকার করেছে।

এদিকে, যাত্রীদের পর্যাপ্ত নিরাপত্তা ও ভোগান্তি দূর করতে ঘাট এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা শুরু হয়েছে।
প্রাইভেট কার নিয়ে আসো দেলোয়ার হোসেন জানান, সে ঢাকা থেকে সকাল সাড়ে ৮টায় পাটুরিয়া ঘাটে আসেন। সকাল ১০টায়ও ফেরি পার হতে পারেনি।

বিআইডব্লিউটিসির ম্যানেজার মহিউদ্দিন রাসেল জানান, এমনিতেই শুক্রবার-শনিবার যানবাহন ও যাত্রীর চাপ বেশি থাকে। এরপর সামনে ঈদ। অনেকে ঈদুল ফিতর উপলক্ষে তাদের পরিবারকে আগে ভাগেই বাড়ি পাঠিয়ে দিচ্ছেন। বড় গাড়ির চাপ না থাকলেও ছোট গাড়ির অনেক চাপ রয়েছে। শুক্রবার দুপুর ১২টায় পাটুরিয়া ঘাটে ২শ ছোট গাড়ি, ২শ ট্রাক এবং ৩৩টি পরিবহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে বলে তিনি জানান।   
কেএসটি