• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুন ১০, ২০১৯, ০৮:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০১৯, ০৮:১৬ পিএম

যাত্রীকে বাসের চাকায় পিষে মারা চালক গ্রেফতার

যাত্রীকে বাসের চাকায় পিষে মারা চালক গ্রেফতার

সালাউদ্দিন (৩৫) নামের এক যাত্রীকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে চাকায় পিষে মারা আলম এশিয়া পরিবহনের চালক রোকনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (১০ জুন) বিকেল সাড়ে ৪টার দিকে ময়মনসিংহের ধোবাউড়ার একটি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

গাজীপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ এ বিষয়ে জানান, যাত্রীকে পিষে মারার পর থেকে পলাতক রোকন ওই এলাকায় আছেন বলে গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালানো হয় এবং তাকে গ্রেফতার করা হয়।

ভাড়া নিয়ে বাগ্‌বিতণ্ডার জেরে সালাউদ্দিন (৩৫) নামের ওই যাত্রীকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে চাকায় পিষে মারা সেই ঘাতক চালক রোকন কদিন আগে বদলি হিসেবে আলম এশিয়া পরিবহনের (ঢাকা মেট্রো-ব ১১৬৩৬৬) বাসের চালকের আসনে বসেন। তিনি ঢাকা পরিবহন শ্রমিক ইউনিয়নের সদস্য। আর বাসটির মালিক রাজধানীর মহাখালীর নাখালপাড়া এলাকার ইকবাল হোসেন।

তবে এ ঘটনায় পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছেন আলম এশিয়া পরিবহনের শীর্ষ কর্মকর্তারা। বাসটির রুট নিয়ে দুই রকম কথা বলেছেন দায়িত্বশীলরা।

জানা যায়, ফুলবাড়িয়া-ময়মনসিংহ-ঢাকা রুটে আলম এশিয়া পরিবহনের শতাধিক বাস চলাচল করে। এর মধ্যে কেবল ফুলবাড়িয়া থেকেই ঢাকার উদ্দেশে ৫০-৬০টি বাস ছেড়ে যায়।


তবে রোববার (৯ জুন) রাত পৌনে ১২টার দিকে স্থানীয় আলম এশিয়া পরিবহন কর্মকর্তাদের সঙ্গে কথা বললে তারা দাবি করেন, ফুলবাড়িয়া ও ঢাকা মিলিয়ে আলম এশিয়ার মোট ৭৩টি বাস রয়েছে। এর মধ্যে ফুলবাড়িয়ার ৪৫টি ও ঢাকার মালিকদের রয়েছে ২৮টি বাস। ভাড়ার মতো ঠুনকো বিষয় নিয়ে চালক ও তার সহযোগীরা যাত্রীকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে তার ওপর বাস চালিয়ে চাকায় পিষ্ট করে মেরে ফেলার ঘটনায় দেশজুড়ে তুমুল সমালোচনা চলছে। দাবি উঠেছে দোষীদের কঠোর শাস্তির।

এ অবস্থায় খেই হারিয়ে আলম এশিয়া পরিবহন কর্তৃপক্ষ পরস্পরবিরোধী তথ্য দিচ্ছে। আলম এশিয়া পরিবহনের ভাইস চেয়ারম্যান এসএম শাহজাহান দাবি করেন, ঈদের চার দিন আগে এ বাসটি ফুলবাড়িয়া রোড থেকে বেরিয়ে ফুলপুর রোডে যায়। সেখান থেকেই ঈদের এ সময় অবধি ঢাকা পর্যন্ত চলাচল করছে বাসটি। ফলে এ বাসচালকের নাম-ঠিকানা বা প্রয়োজনীয় তথ্য তার জানা নেই।

তবে পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তোফাজ্জল খান চালক ও মালিকের নাম-ঠিকানা জানিয়ে প্রকারান্তরে স্বীকার করেন, বাসটি ফুলপুর নয়, নিয়মিতই ফুলবাড়িয়া থেকে ঢাকা এবং ঢাকা-ফুলবাড়িয়া রুটে চলাচল করছে।

তবে ঈদে যাত্রীর চাপের কারণে অনেক সময় এসব বাস ফুলবাড়িয়া পর্যন্ত না এসে ময়মনসিংহ শহর বাইপাস থেকেই পুনরায় যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। বাসটি ঢাকার মালিকের হওয়ায় পুরো বিষয়টি দেখভালের দায়িত্ব ঢাকা মালিক সমিতি নিয়েছে বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে তোফাজ্জল হোসেন দাবি করেন, এখানে কোম্পানির কোনো দায় নেই। পুরো ঘটনার জন্য দায়ী চালক ও তার সহযোগীরা। তিনি তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

রোববার (৯ জুন) সকালে গাজীপুর সদর উপজেলার বাঘেরবাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যাত্রী সালাউদ্দিনকে ধাক্কা দিয়ে ফেলে চাকায় পিষে মারে আলম এশিয়ার একটি বাস। সালাউদ্দিন তার স্ত্রীকে নিয়ে ময়মনসিংহ থেকে গাজীপুরে আসছিলেন। তাকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার পর স্ত্রীকে না নামিয়েই বাস টান দিতে চাইলে সালাউদ্দিন গাড়ির সামনে দাঁড়িয়ে থামাতে বলেন, কিন্তু বেপরোয়া চালক তার ওপর দিয়েই চালিয়ে দেন বাস।

এনআই