• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুন ১৪, ২০১৯, ০৬:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৪, ২০১৯, ০৬:০৯ পিএম

চট্টগ্রাম বন্দরে দুই জাহাজের মুখোমুখি সংঘর্ষ

চট্টগ্রাম বন্দরে দুই জাহাজের মুখোমুখি সংঘর্ষ
ছবি : সংগৃহীত

চট্টগ্রাম বন্দরে দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষে বন্দর চ্যানেলে ২ ঘণ্টা জাহাজ চলাচল বন্ধ ছিল। একটি কনটেইনারবাহী জাহাজ এবং টি অয়েল ট্যাংকারের সংঘর্ষের কারণে এ ঘটনা ঘটে। এতে ইঞ্জিন মোটামুটি ঠিক থাকলেও ক্ষতিগ্রস্ত হয়েছে দুটি জাহাজই। শুক্রবার (১৪ জুন) সকাল আটটার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় চট্টগ্রাম বন্দর থেকে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠিত হয়েছে।

চট্টগ্রাম বন্দরের সহকারী হারবার মাস্টার ক্যাপ্টেন আতাউল হাকিম সিদ্দিকী বলেন, একটি বিশেষ সংস্থার জাহাজকে সাইড দিতে গিয়ে দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষ ঘটে। জাহাজ দুটির ইঞ্জিন মোটামুটি ঠিক থাকলেও ক্ষতিগ্রস্ত হয়েছে জাহাজের বডি।

বন্দর সূত্র জানায়, বহির্নোঙর থেকে পণ্য খালাসের উদ্দেশ্যে বন্দরের জেটিতে আসছিল কনটেইনারবাহী জাহাজ এমভি এক্সপ্রেস মহানন্দা। এ সময় বন্দর চ্যানেলের পতেঙ্গা এলাকায় এমটি বুরগান নামের অয়েল ট্যাংকারের সঙ্গে সংঘর্ষ হয়। এতে জাহাজ দুটির সামনের অংশ মুখোমুখি আটকে যায়। এরপর টাগবোটের সহায়তায় কনটেইনার জাহাজটিকে চট্টগ্রাম ড্রাইডকে নিয়ে যাওয়া হয়। অয়েল ট্যাংকারটি ৭ নম্বর ডলফিন জেটিতে রাখা হয়েছে।

জানা গেছে, কনটেইনারবাহী এক্সপ্রেস মহানন্দা জাহাজটি শ্রীলঙ্কা থেকে ৭৪৪টি কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে এসে বহির্নোঙর থেকে বন্দরের জেটির উদ্দেশে আসছিল।

অন্যদিকে কুয়েতি অয়েল ট্যাংকার এমটি বুরগান ডলফিন জেটি থেকে বেরিয়ে যাচ্ছিল। একপর্যায়ে দুই জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়।

এদিকে জাহাজের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলমের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুর্ঘটনার কারণ, ক্ষতির পরিমাণ নির্ধারণ করে ৩ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

এনআই