• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৯:২১ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ১০:০০ এএম

কুলাউড়ার ট্রেন দুর্ঘটনা

জিজ্ঞাসাবাদের জন্য স্টেশন মাস্টারকে তলব

জিজ্ঞাসাবাদের জন্য স্টেশন মাস্টারকে তলব

কুলাউড়ার ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় বরমচাল স্টেশনের কর্তব্যরত স্টেশন মাস্টার রোমান আহমদকে ঢাকায় তলব করা হয়েছে।বড়ছড়ায় দুর্ঘটনার ব্যাপারে জানতে এ তলব করা হয়। 

বুধবার (২৬ জুন) স্টেশন মাস্টার রোমান আহমেদকে জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে। এ ব্যাপারে জানতে রোমান আহমদের ব্যক্তিগত মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি ঢাকায় অবস্থানের বিষয়টি নিশ্চিত করেন।

গতকাল মঙ্গলবার দুঘর্টনাস্থল কুলাইড়ায় সরেজমিনে গেলে দেখা যায়, দুপুর ২টায় ঢাকা থেকে সিলেটগামী সুরমা মেইল ট্রেন দুর্ঘটনাস্থল ধীরে ধীরে অতিক্রম করছে। ক্ষতিগ্রস্ত রেললাইনের উভয়পাশে ৪টি বগি পড়ে আছে। বড়ছড়া নদীতে সেই বগিটিও পড়ে রয়েছে। উৎসুক মানুষ ক্ষতিগ্রস্ত ট্রেন দেখতে ভিড় করছেন। ক্ষতিগ্রস্ত রেললাইন ও বড়ছড়া রেলব্রিজে কাজ করতে দেখা যায় রেল শ্রমিকদের।

স্থানীয় মাসুক মিয়া, জাকারিয়া আলম, সুলতান আহমদ চৌধুরী, সিপন আহমদ জানান, স্টেশনে ৩টি লাইন রয়েছে। ৩ নম্বর লাইনটি বন্ধ। দুর্ঘটনার পর থেকে বন্ধ করে দেয়া হয়েছে ১ নম্বর লাইন। শুধুমাত্র ২ নম্বর লাইন দিয়ে ট্রেন চলাচল করছে। এমতাবস্থায় বরমচাল স্টেশনে কোনো ট্রেন ক্রসিং করা মোটেও সম্ভব নয়। ফলে এই ট্রেনলাইনে আরো বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন তারা।

এদিকে বরমচাল স্টেশন মাস্টার সফিকুল ইসলাম জানান, দুর্ঘটনাকবলিত উপবন ট্রেনটিকে ২ নম্বর লাইনেই লাইন ক্লিয়ারেন্স দেয়া ছিল। কম্পিউটারেও কোনো সমস্যা উল্লেখ করে নির্দেশনা দেয়া ছিল না। মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম বলেন, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বুধবার আন্তনগর উপবন এক্সপ্রেস ট্রেনযোগে সিলেট আসবেন।

এদিকে রাজধানীর কমলাপুরে স্টেশন এলাকায় ট্রেন লাইনে সংযোগস্থলেরও বেহাল দশা। স্থানীয়রা বলছেন, দুটি রেলের সংযোগস্থলে স্লিপারের সঙ্গে ৮টি ক্লিপ থাকার কথা থাকলেও কোথাও একটি আবার কোনো কোনো সংযোগস্থলে ক্লিপ নেই। তাছাড়া রেলের সঙ্গে শ্লিপারের ক্লিপ ও শ্লিপারের মধ্যে পাথর নেই। ঘাসে আচ্ছাদিত পাথর। এ অবস্থায় যেকোন সময় ঘটতে পারে নতুন কোনো দুঘর্টনা।


এইচ এম/ একেএস