• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৯, ২০১৯, ১০:৪৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৯, ২০১৯, ১০:৪৭ এএম

নড়াইল জেলা আ’লীগের সম্মেলন : প্রার্থীদের দৌড়-ঝাঁপ

নড়াইল জেলা আ’লীগের সম্মেলন : প্রার্থীদের দৌড়-ঝাঁপ
নড়াইল জেলা আ’লীগের সম্ভাব্য প্রার্থীরা- ছবি : জাগরণ

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের আগেই জেলা সম্মেলন হবে। আর তাই তো নড়েচড়ে বসেছেন নড়াইল জেলার দলীয় নেতারা। এরইমধ্যে সম্ভাব্য সভাপতি-সম্পাদক প্রার্থীরা দৌড়-ঝাঁপ শুরু করেছেন। ধর্না দিচ্ছেন কেন্দ্রীয় নেতাদের কাছে। নিজ নিজ দলীয় সমর্থকরা প্রার্থীদের পক্ষে চালাচ্ছেন প্রচারণা। 

দলীয় সূত্রে জানাগেছে, ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি নড়াইল জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসকে সভাপতি এবং নিজাম উদ্দিন খান নিলুকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। এর আগে উপজেলা ও পৌর কমিটি গঠন করা হয়। নড়াইল সদর উপজেলায় অ্যাডভোকেট অচিন চক্রবর্ত্তীকে সভাপতি ও অ্যাডভোকেট ওমর ফারুককে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়। নড়াইল পৌর শাখায় মলয় কুমার কুন্ডুকে সভাপতি ও রেজাউল বিশ্বাসকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়। লোহাগড়া উপজেলায় সিকদার আব্দুল হান্নান রুনুকে সভাপতি ও সৈয়দ ফয়জুল আমির লিটু সাধারণ সম্পাদক ভোটে নির্বাচিত হন। লোহাগড়া পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী বনি আমিন ও সাধারণ সম্পাদক জাকির হোসেন নির্বাচিত হন। কালিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন হারুনার রশিদ এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন কৃষ্ণপদ ঘোষ। নড়াগাতি থানা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০০৩ সালে হাফেজ মফিজুল হককে সভাপতি এবং খান শামীমুর রহমান ওসি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে খান শামীমূর রহমান ওসি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলে খাজা নাজিম উদ্দিনকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়। এরপর প্রায় ১৬ বছর পেরিয়ে গেলেও সম্মেলন করতে পারেনি ওই কমিটি।

সূত্র জানায়, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস দ্বিতীয়বারের মত সভাপতির দায়িত্ব পালন করছেন। আর সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু উপজেলা পরিষদ নির্বাচিনে সদর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ বছরের শেষের দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের ঘোষণা দেওয়ায় সম্মেলনের ঢেউ লেগেছে জেলা আওয়ামী লীগে। চলছে আলোচনা কে হচ্ছে জেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদক? জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস তিনিই কি তৃতীয় বারের মত সভাপতি হিসাবে হ্যাট্টিক করছেন? নাকি সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলুকে সভাপতি করে নতুন সাধারণ সম্পাদক ঘোষণা করা হবে? নাকি বর্তমান কমিটিই বহাল থাকছে? এ নিয়ে চলছে জোর আলোচনা। 

সম্মেলনকে সামনে রেখে সভাপতি-সম্পাদক পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট ফজলুর রহমান জিন্নাহ, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ মোহাম্মদ আলী, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সিদ্দিক আহম্মেদ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট অচিন চক্রবর্তি, সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম নবীর নাম শোনা যাচ্ছে।

সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন নিলু, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সম্পাদক মো. হাসানুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাসের নাম শোনা যাচ্ছে।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু বলেন, জেলা আওয়ামী লীগ যে কোন সময় সম্মেলন করতে প্রস্তুত রয়েছে। কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক বিভিন্ন ইউনিটের সম্মেলনের কার্যক্রম চলছে। যথা সময়ে সম্মেলন হবে বলেও জানান নেতৃবৃন্দ।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান গত ১৩ মে জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় আগামী ২৫ সেপ্টেম্বর জেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ ঘোষণা করেন। এর আগে সকল উপজেলাসহ সকল ইউনিটের সম্মেলন করার নির্দেশ দেন।

কেএসটি