• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৬, ২০১৯, ০৬:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০১৯, ০৬:৫৭ পিএম

বন্যায় ২৪ ঘণ্টায় বিভিন্ন রোগে আক্রান্ত ১৯১৭, প্রাণহানি ১০

বন্যায় ২৪ ঘণ্টায় বিভিন্ন রোগে আক্রান্ত ১৯১৭,  প্রাণহানি ১০
চিকিৎসা নিতে মৌলভীবাজারে কুলাউড়ার আজিজুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বাস্থ্য ক্যাম্পে বন্যাদুর্গতদের ভিড়-সংগৃহীত

২৫ জুলাই সকাল ৮টা থেকে ২৬ জুলাই সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টা দেশের ২৮টি জেলার ৭৪টি বন্যাদুর্গত উপজেলায় বিভিন্ন রোগে আক্রান্ত ও নানাভাবে আহত হয়েছেন এক হাজার ৯১৭জন। মৃত্যুবরণ করেছেন ১০জন।

স্থানীয় হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে এই তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম। 

দুর্গত এলাকায়  সড়ক দুর্ঘটনা ছাড়াও ডায়রিয়া, বজ্রপাত, সাপের কামড়, পানিতে ডুবে মৃত্যু, চর্মরোগ, চোখের প্রদাহ, আঘাতসহ বিভিন্ন কারণে আক্রান্ত হচ্ছে বিভিন্ন বয়সী মানুষ। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ডায়রিয়ায়। গত ২৪ ঘণ্টায় ৭০১ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

সড়ক দুর্ঘটনায় ১১২জন ও সাপের কামড়ে ৭ জন আহত হয়েছেন। চর্মরোগে ৪৩৬ জন, চোখের প্রদাহে ৩৭ জন আক্রান্ত ও বিভিন্নভাবে আঘাতপ্রাপ্ত হয়েছেন ১৯৩জন। পানিতে ডুবে ৯ জন ও অন্যকারণে একজনের মৃত্যু হয়েছে।

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ও চিকিৎসক আয়েশা আক্তার দৈনিক জাগরণকে জানান, গত ১০ জুলাই (বুধবার) থেকে ২৬ জুলাই (শুক্রবার) পর্যন্ত ১৪ হাজার ৭৮১জন ডায়রিয়া, সড়ক দুর্ঘটনা, বজ্রপাত, সাপের কামড়, চর্মরোগ, বিভিন্নভাবে আঘাতপ্রাপ্ত অসুস্থ হয়ে পড়েছেন। পানিতে ডোবাসহ নানা কারণে মৃত্যুবরণ করেছেন ১১৪জন।

উপদ্রুত এলাকায় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে ১৩২৪টি। যেখানে কাজ করছে ২৪৫১টি মেডিকেল টিম।

আরএম/এসএমএম

আরও পড়ুন