• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৮, ০৮:৫৮ পিএম

তালায় শীতকালীন সবজির ন্যায্য দাম না পেয়ে চাষিরা হতাশ

তালায় শীতকালীন সবজির ন্যায্য দাম না পেয়ে চাষিরা হতাশ

 

সাতক্ষীরার তালা উপজেলার কৃষকরা শীতকালীন সবজি উৎপাদন করে ন্যায্য মূল্য না পেয়ে হতাশ হয়ে পড়েছেন। গত মৌসুমের তুলনায় চলতি বছর প্রকার ভেদে কেজি প্রতি ৮ থেকে ১০ টাকা পর্যন্ত কম দামে পাইকারি বাজারে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। উৎপাদন খরচ তুলতে পারবেন কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন উপজেলার সবজি চাষিরা।

এদিকে পাইকার ব্যবসায়ী ও আড়তদারদের দাবি, স্থানীয় সরবরাহ ছাড়াও জেলার বাইরে থেকে শীত কালীন সবজির সরবরাহ আকস্মিকভাবে বেড়ে যাওয়ায় সবজির দাম কমে গেছে।
 
তালা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি শীত মৌসুমে উপজেলায় শীতকালীন সবজি আবাদের লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৬৬০ হেক্টরে। তবে চলতি মৌসুমে আবাদ হয়েছে কিছুটা বেশি। উৎপাদিত সবজির মধ্যে রয়েছে ফুলকপি, ওলকপি, বাধাকপি, পালং শাক, সিম, বরবটি ও টমেটো।

উপজেলার হাজরাকাটী গ্রামের সবজি চাষি আফজাল হোসেন জানান, তিনি চলতি শীত মৌসুমে দুই বিঘা জমিতে আগাম সবজি চাষ করেন। এর মধ্যে দেড় বিঘা জমিতে ফুলকপি এবং ১০ কাঠা জমিতে বাঁধাকপির চাষ করেছেন। এ পর্যন্ত দুইবার ফুলকপি বিক্রি করেছেন। কিন্তু বাজারে ফুলকপির যে দাম পাওয়া যাচ্ছে তাতে উৎপাদন খরচ উঠবে কিনা সন্দেহ রয়েছে।

একই গ্রামের চাষি আফজাল জানান, গত মৌসুমে এ সময় যে ফুলকপি পাইকারি বিক্রি হয়েছে কেজি প্রতি ২২ থেকে ২৫ টাকা দরে, চলতি মৌসুমে সেই কপি বিক্রি হচ্ছে ১২ থেকে ১৪ টাকা কেজি দরে। বাঁধাকপির দামেও একই অবস্থা। এবার মণপ্রতি বাঁধাকপি বিক্রি হচ্ছে ২৪০ টাকা দরে। গত বছরের এ সময়ে বিক্রি হয়েছিল ৪৪০ থেকে ৪৮০ টাকা।

উপজেলার কালিয়া গ্রামের আবু জাফর জানান, আমি বারো মাসই নানা ধরণের সবজি চাষ করি। চলতি শীত মৌসুমেও তিন বিঘা জমিতে ওলকপি, বাঁধাকপি এবং পালং শাক চাষ করেছি কিন্তু পাইকারি বাজারে সবজির দাম এতটা কমবে এটা ভাবতে পারেনি। গত মৌসুমে যে ওলকপি পাইকারি বিক্রি হয়েছে প্রতি কেজি ২০ থেকে ২২ টাকায়, তা এখন বিক্রি করতে হচ্ছে ১৩ থেকে ১৪ টাকা দরে। এছাড়া ১২ টাকার বাঁধাকপি বর্তমান বাজারে ৬ থেকে ৭ টাকা কেজিতে বিক্রি করতে হচ্ছে। এর ফলে উৎপাদন খরচ ওঠা নিয়ে সংশয় রয়েছে বলে জানান তিনি।

সাতক্ষীরা জেলা কাচাঁমাল সমিতির সাধারণ সম্পাদক রওশন আলী জানান, চলতি বছর জেলায় চাহিদার তুলনায় সরবরাহ বেড়ে যাওয়ায় সবজির দাম কমে গেছে। স্থানীয়ভাবে সরবরাহের পাশাপাশি জেলার বাইরে থেকে প্রতিদিন বিভিন্ন সবজি সাতক্ষীরায় আসছে। ফলে বাজারে এখন সব ধরনের শীতকালীন সবজির দাম কম।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল-মামুন জানান, গত মৌসুমের চেয়ে চলতি মৌসুমে উপজেলায় শীতকালীন সবজির আবাদ কিছুটা বেড়েছে। তাছাড়া উপজেলার অনেক কৃষক বারো মাসই নানা ধরনের সবজি উৎপাদন করে থাকে। তবে তিনি কৃষকদের হতাশ না হওয়ার পরামর্শ দেন। তিনি জানান, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার পাইকারি ব্যবসায়ীরা সবজি পাঠানো শুরু করলে দাম আরো বাড়বে।

এসসি/আরআই