• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০১৮, ০৯:৪২ পিএম

বিভিন্ন জেলায় বেগম রোকেয়া দিবস ও জয়িতা সংবর্ধনা উদযাপন

বিভিন্ন জেলায় বেগম রোকেয়া দিবস ও জয়িতা সংবর্ধনা উদযাপন


 

বিভিন্ন জেলায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালিত ও জয়িতা সংবর্ধনা উদযাপন হয়েছে। রোববার (৯ ‍ডিসেম্বর) সকালে নরসিংদীসহ বিভিন্ন জেলায় মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে এ দিবস উদযাপন করা হয়।

‘রঙ্গিন পৃথিবীর রঙ্গিন আলো- সকল নারী থাকুক ভালো’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় নরসিংদীর পলাশে ৫ জন জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়েছে।

অনুষ্ঠান কক্ষে পলাশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারহানা আলী সভাপতিত্ব করেন। জয়িতাদের সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মো. আলম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা সুলতানা লাকি, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রওশন আরা প্রমুখ।

অনুষ্ঠানে, দিলারা বেগম, রহিমা খাতুন, জোহরা বেগম, পিয়ারা আক্তার,শারমিন সুলতানাকে সংবর্ধনা দেয়া হয়।

এদিকে, ‘নারীর কথা শুনবে বিশ্ব কমলা রঙে নতুন দৃশ্য, এ প্রতিপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলের মির্জাপুরেও পালিত হয় বেগম রোকেয়া দিবস ও জয়িতা সংবর্ধনা অনুষ্ঠান। উপজেলা নির্বাহী অফিসার ও জয়িতা অন্বেষণে বাংলাদেশ এর মির্জাপুর উপজেলা কমিটির আহ্বায়ক মো. আবদুল মালেকের সভাপতিত্বে বক্তব্য রাখেন। অনুষ্ঠান শেষে বিভিন্ন ক্যাটাগরিতে ৫ জন জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়।

এছাড়া বিভিন্ন স্তরে সফলতার স্বীকৃতি হিসেবে সাতক্ষীরা জেলার দশ নারীকেও শ্রেষ্ঠ জয়িতার সংবর্ধনা দেয়া হয়। শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা প্রাপ্তরা হলেন  মমতাজ বেগম, কামরুন্নাহার, জাহানারা খাতুন, অষ্টমী মালো, গুলশান আরা, আম্বিয়া সুলতানা, মনিরা খাতুন, শরিফা খাতুন ও শহরবানু। তাদের সবাইকে সম্মাননা পত্র ও ক্রেস্ট প্রদান করা হয়।

এছাড়াও নওগাঁর রাণীনগরেও বেগম রোকেয়া দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির প্রথমেই উপজেলা চত্বরে ঘণ্টাকাল ব্যাপী এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম আল ফারুক জেমসের স্ত্রী জাকিয়া পারভীন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুনের স্ত্রী ফারহানা মুনমুন রহমান, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ হারনুর রশিদসহ আরো অনেকে। এছাড়াও অনুষ্ঠানে উপজেলার ৬ জন সফল জয়িতাকে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।

টিএফ/আরআই