• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০১৯, ০৪:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৯, ০৪:৩৯ পিএম

ভালুকায় ফুটপাত দখল, ভোগান্তিতে পথচারীরা

ভালুকায় ফুটপাত দখল, ভোগান্তিতে পথচারীরা
ভালুকা বাসস্ট্যান্ড এলাকায় এভাবেই ফুটপাত দখল করে চলছে ব্যবসা  -  ছবি : জাগরণ

ভালুকায় ফুটপাত দখল করে চলছে রমরমা বাণিজ্য। শুধু হকার নয়, বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানের দখলেও রয়েছে ভালুকা পৌরসভা শহরের প্রধান প্রধান সড়ক ও সড়কের পাশের ফুটপাত। ফলে রাস্তায় চলতে গিয়ে চরম বিড়ম্বনায় পড়েন পথচারীরা। ফুটপাত দখলমুক্ত করতে আইনের কঠোর প্রয়োগ দাবি করেছেন স্থানীয়রা।

উপজেলার ভালুকা বাসস্টেশন এলাকা ও পৌর শহরের বাজার ঘুরে দেখা যায়, এক শ্রেণির ব্যবসায়ী দীর্ঘদিন ধরেই ফুটপাত দখল করে চালিয়ে যাচ্ছেন ব্যবসা। এমনিতেই গাড়ির চাপ, তার ওপর ফুটপাত দখল। ফুটপাত দখলমুক্ত করতে স্থায়ী ব্যবসায়ীরা মানববন্ধনসহ উপজেলা প্রশাসনের কাছে বারবার আবেদন করলেও আশ্বাস ছাড়া কোনো ফলাফল পাওয়া যায়নি। ভালুকা পৌরসভার পক্ষ থেকে ফুটপাত দখলমুক্ত করতে মাঝেমধ্যে অভিযান পরিচালনা করলেও তার কোনো স্থায়ী সমাধান হয়নি। 
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপজেলার বাসস্ট্যান্ড জিরো পয়েন্ট হতে ভালুকা-গফরগাঁও রোডের দুই পাশে ফুটপাতে সিএনজিচালিত অটোরিকশা, বাস, ট্রাক, লরি পার্কিং করার কারণে স্কুল-কলেজের কোমলমতি শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে প্রায়ই ফুটপাতে হেঁটে যেতে দুর্ভোগে পড়তে হয়।

ভালুকা পাঁচ রাস্তার মোড়, সরকারি হাসপাতাল রোড, বাজার রোডের চিত্র আরো ভয়াবহ। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের দুই পাশে ফুটপাত ও গাড়ি পার্কিংয়ের জায়গা দখল করে বিভিন্ন ফলের দোকান, কাঁচাবাজারসহ বিভিন্ন মুখরোচক খাবারের অবৈধ ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে উঠেছে। ফলে পথচারীদের চলাচলে অসুবিধা হচ্ছে। অন্যদিকে গাড়ি পার্কিংয়ের জায়গা জবরদখল হওয়ায় মহাসড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। মহাসড়কে ঘটছে দুর্ঘটনাসহ আইনশৃঙ্খলা বিঘ্নকারী নানা ঘটনা।

ভালুকা পৌরসভার মেয়র ডা. মেজবাহ উদ্দিন কাইয়ুম দৈনিক জাগরণকে বলেন, যদি কেউ ফুটপাত দখল করে থাকে, তাহলে খুব দ্রুত ফুটপাত ও মহাসড়কের গাড়ি পার্কিংয়ের জায়গা থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে।

ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল বলেন, অচিরেই ফুটপাত দখলমুক্ত ও আইন অমান্য করে যদি কেউ ফুটপাত দখল করে থাকে, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এনআই

আরও পড়ুন