• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০১৯, ০৭:৫১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৩০, ২০১৯, ০৮:০৭ পিএম

৭ বছর পর 

প্রথম চালানে ভারতে গেল ৩০ টন ইলিশ

প্রথম চালানে ভারতে গেল ৩০ টন ইলিশ

দুর্গা পূজা উপলক্ষে শুভেচ্ছা হিসেবে সোমবার (৩০ সেপ্টেম্বর) রাত সাতটার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে ইলিশের প্রথম চালান রফতানি হয়েছে ভারতে। ৮টি ট্রাকে করে ৩০.৫৬০ টন ইলিশের চালান বেনাপোল বন্দরে এসে পৌঁছালে কাস্টমস কর্মকর্তারা দ্রুত আনুষ্ঠানিকতা শেষে করে রফতানির অনুমতি প্রদান করেন। পর্যায়ক্রমে ১০ অক্টোবরের মধ্যে বাকি ইলিশ ভারতে যাবে। রোববার প্রথম চালানের ইলিশ মাছ ভারতে রফতানির কথা থাকলেও কাগজপত্র ও মাছের ট্রাক না আসায় রফতানি হয়নি। ভারতে মাছ রপ্তানির জন্য সিএন্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজ সোমবার বিকাল সাড়ে ৪টার দিকে বেনাপোল কাস্টম হাউজে ৩টি বিল অব এন্ট্রি দাখিল করেন। যার নম্বর সি-৬৩৮০৮, সি-৬৩৮০৯ ও সি-৬৩৮৪৭। প্রতিকেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ৬ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ৫০৭ টাকা। বাংলাদেশের রফতানিকারক প্রতিষ্ঠান একোয়াটিক রিসোর্স লি. ঢাকা ও ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান নাজ ইমপেক্স ইন্ডিয়া প্রা. লি. কোলকাতা।  

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন জানান, ৭ বছর পর বাংলাদেশের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের কোলকাতাকে শুভেচ্ছা হিসেবে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমোদন দেয় সরকার। 

বেনাপোল কাস্টম হাউজের সহকারী কমিশনার উত্তম চাকমা বিষয়টি নিশ্চিত করে জানান, সোমবার রাতে দিকে প্রথম চালানের ৩০.৫৬০ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রফতানি হয়েছে। কাস্টম হাউজে কাগজপত্র দাখিল করার সঙ্গে সঙ্গে ইলিশ মাছের চালানটি ভারতে পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে। 

কেএসটি

আরও পড়ুন