• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২, ২০১৯, ০৪:৩৮ পিএম

এক বছরে রাজশাহীতে ২৪ নারী শিশুকে হত্যা : ধর্ষণ ৩৩

এক বছরে রাজশাহীতে ২৪ নারী শিশুকে হত্যা : ধর্ষণ ৩৩

 

২০১৮ সালে রাজশাহী জেলায় ২৪ নারী ও শিশু হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। ধর্ষণের শিকার হয়েছে ৩৩ জন। এছাড়া ৩৯৯টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাসোসিয়েশন কমিউনিটি ডেলেলপমেন্ট এসিডি ও লেডিস অর্গানাইজেশন ফর সোস্যাল ওয়েলফেয়ার (লফস) এ তথ্য নিশ্চিত করেছেন। স্থানীয় ও জাতীয় সংবাদপত্রসমূহ এবং নিজস্ব জরিপের ভিত্তিতে এ তথ্য জানায় সংস্থা দুটি।

রাজশাহীতে গত বছর হত্যাকাণ্ডের শিকার হন ১৭ নারী এবং ৭ শিশু। তবে আরও দুই নারী ও এক শিশুকে হত্যার চেষ্টা করা হয়। আত্মহত্যা করেছেন ২৫ নারী ও ২০ শিশু। আত্মহত্যার চেষ্টা করেছেন ২৩ নারী ও ২৩ শিশু। গত বছরে ২৫ জন শিশু ও ৮ নারী ধর্ষণ, ২ শিশু ও ৩ নারী গণধর্ষণের শিকার হয়েছেন। ধর্ষণ চেষ্টার শিকার হয়েছেন ১০ শিশু ও ৩ নারী। ধর্ষণের পর হত্যাকাণ্ডের শিকার হয়েছে আরেক শিশু। গত বছরে ৫৮ নারী, ২৮ শিশু নির্যাতনসহ ৩ নারী ও এক শিশু পর্নোগ্রাফিতে শিকার হয়েছেন। ২ নারী এবং এক শিশু অপহরণ হয়েছেন। এক বছরে ৪০ শিশু ও ২৮ নারীর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন ১৩ শিশু ও ২ নারী। সহিংসতায় আহত হয়েছেন ২৫ শিশু ও ১৪ নারী।

এর আগে ২০১৭ সালে রাজশাহীতে ৪৫৬টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এর মধ্যে হত্যাকাণ্ডের ঘটনা ছিলো ১৪টি, হত্যা চেষ্টা ১০টি, রহস্যজনক মৃত্যু ৪টি, ধর্ষণ ২৪টি, ধর্ষণ চেষ্টা ১০টি, অপহরণ ৩টি, এসিড নিক্ষেপ ১টি, যৌন হয়রানি ১৯টি, আত্মহত্যা ৩৯টি এবং আত্মহত্যার চেষ্টা ৭টি। পারিবারিক বিরোধ, জমি নিয়ে সংঘর্ষসহ অন্যান্য ঘটনা ঘটে আরও ১৩০টি।

এসসি/এএস