• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৯, ০৯:৫৯ এএম

ঠাকুরগাঁওয়ের ঝুঁকিপূর্ণ সেতু এখন মরণ ফাঁদ!

ঠাকুরগাঁওয়ের ঝুঁকিপূর্ণ সেতু এখন মরণ ফাঁদ!

 

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার সদর ইউনিয়নের কারিগাঁও-দনগাঁও সেতুটি রেলিং বিহীন হয়ে পড়ায় যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রায় সময়ে সেতু থেকে রিকশা ভ্যান নিচে পড়ে দুর্ঘটনা ঘটছে। এভাবে চলতে থাকলে যেকোনো সময়ে ঘটতে পারে বড় ধরনের প্রাণহানির ঘটনা। স্থানীয় প্রকৌশল অধিদফতরকে বার বার তাগিদ দেয়ার পরও সেতুটি সংস্কারের কোনো উদ্যোগ নেয়া হচ্ছেনা বলে অভিযোগ স্থানীয়দের ।

জানা যায়, হরিপুর উপজেলার ৫নং হরিপুর সদর ইউনিয়নের নোনা নদের উপর ২০০৪ সালে সেতুটি নির্মিত হয়। ছোট আয়তনের ওই ব্রিজের উপর দিয়ে মাত্রাতিরিক্ত গাড়ি চলাচল করায় সেতুটি উভয় পাশের রেলিং গুলো ভেঙ্গে পড়ে। পাশপাশি স্থানীয় কিছু মাদকাসক্ত বখাটের দল ব্রিজের রেলিং এর রড কেটে নিয়ে যাওয়ায় বর্তমানে সেতুটি রেলিং বিহীন হয়ে পড়েছে। এ অবস্থায় গত বছর বন্যায় সেতুটির উভয় পাশের উইন ওয়াল ক্ষতিগ্রস্থ হয় এবং সংলগ্ন মাটি বন্যার পানিতে ভেসে যায়। প্রয়োজনের তাগিদেই বেহাল দশার এই সেতুর উপড় দিয়ে ভারী যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। 

স্থানীয় ইউপি চেয়ারম্যান নড়বড়ে ওই ব্রিজটি সংস্কারে উপজেলা উন্নয়ন-সমন্বয় কমিটির সভায় বাব বার দাবি তুললেও তা সংস্কারের কোন উদ্যোগ গ্রহণ করছে না উপজেলা প্রকৌশল বিভাগ। এবার নির্বাচনের সময় আওয়ামী লীগে দবিরুল ইসলামসহ প্রার্থীরা প্রচারণা চালাতে গেলে স্থানীয় বাসিন্দারা আবারো সেতুটি নির্মাণের দাবি জানায়।

স্কুল শিক্ষক মোনাব্বর হোসেন বলেন, দনগাঁও সেতুর উপর দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ও ছাত্র ছাত্রীরা চলাচল করে। ব্রিজটির জীর্নদশার কারণে জীবনের ঝুঁকি নিয়ে আমরা চলাচল করছি। কিন্তু আমাদের দাবি নেতাদের কানে পৌছায় না।

সাবেক ইউপি সদস্য এনামুল হক বলেন, এ সড়কের উপর দিয়ে দনগাঁও,মালদহ খন্ড ও ডাঙ্গীপাড়া এলাকার কৃষকরা তাদের উৎপাদিত ফসল রিকশা ভ্যান যোগে হরিপুর উপজেলা শহরে নিয়ে যায়। কিন্তু সেতুর রেলিং না থাকায় প্রায়ই রিকশা ভ্যান সেতু থেকে নিচে পড়ে দুর্ঘটনায় ঘটছে। এ অবস্থায় দ্রুত এখানে একটি ব্রিজ নির্মাণ করা জরুরি। 

স্থানীয় বাসিন্দা ও মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণা চালাতে এসে ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য দবিরুল ইসলাম স্থানীয় বাসিন্দাদের দাবির মুখে অল্প সময়ের মধ্যে এখানে একটি সেতু নির্মাণ করে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

হরিপুর ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আলী জাহান বলেন, দনগাঁও ব্রিজটি এ এলাকার একটি গুরুত্বপূর্ণ ব্রিজ। এটি নড়বড়ে হওয়ায় যেকোন সময়ে ভারী যানবাহনসহ ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে।

হরিপুর সদর ইউনিয়ন চেয়ারম্যান আতাউর রহমান মংলা জানান, সেতুটি সংস্কারের জন্য উপজেলা উন্নয়ন সভায় বেশ কয়েকবার প্রস্তাব তোলা হয়েছে। এ বিষয়ে সভায় সিদ্ধান্ত আকারে রেজুলেশন হয়েছে। ওই রেজুলেশন উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবর প্রেরণ করা হলেও এখন পর্যন্ত কাজের কাজ কিছুই হয়নি।

এ ব্যাপারে হরিপুর উপজেলা প্রকৌশলী আ. সামাদ জানান, দনগাঁও সেতুটি নতুনভাবে নির্মাণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে স্কিম পাঠানো হয়েছে যার দৈর্ঘ্য ৭০ মিটার। এরইমধ্যে মেইনটেনেন্স এর আওতায়  সেতুটি সংস্কারের জন্য প্লা সাইডিং সহ অনুমোদন পাওয়া গেছে। এরইমধ্যে টেন্ডার হয়ে গেছে। খুব শীঘ্রই সেতুটি সংস্কার কাজ শুরু হবে। ব্রিজটি সংস্কার হলে স্থানীয় বাসিন্দাদের দুর্ভোগ অনেকটা
লাঘব হবে।

তিনি আরও বলেন, এখানে নতুন করে একটি সেতুটি নির্মাণের স্কিম অগ্রাধিকার তালিকায় পাঠানো হয়েছে। প্রকল্পটি অনুমোদন হলে নতুন করে সেতুটি নির্মাণ কাজ শুরু করা হবে। উপজেলা অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতে দ্রুত ব্রিজটি মেরামত অথবা সংস্কারের দাবি জানান এলাকাবাসী।

এএস/