• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২২, ০৪:০২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৫, ২০২২, ০৪:০২ পিএম

বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে ভারতের পরিবহণ শ্রমিকসহ আটটি সংগঠনের ডাকা অনির্দিস্টকালের আন্দোলনে টানা ৪দিন বন্ধ থাকার পর আমদানি-রপ্তানি শুরু হয়েছে। 

শনিবার (৫ ফেব্রুয়ারি) সকাল থেকে আমদানি-রপ্তানি বাণিজ্য চালু করা হয়েছে।

ভারতের পরিবহণ শ্রমিকসহ আটটি সংগঠনের পক্ষ থেকে বিএসএফ ও পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির সঙ্গে দফায় দফায় বৈঠক হয় এবং বৃহস্পতিবার পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির পক্ষ থেকে একটি সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়। তারপরই বন্দরের সঙ্গে যুক্ত পরিবহণ শ্রমিকসহ বিভিন্ন সংগঠন মিলিতভাবে সরকারি নির্দেশের বিষয়টি বিবেচনা করে আমদানি-রপ্তানি চালু করেন তারা।

বিএসএফের হয়রানি, বন্দর অভ্যন্তরে প্রবেশ করতে না দেয়া, ৬ মাস গাড়ির কাগজ বৈধ করাসহ বিভিন্ন দাবিতে তারা একত্রিত অনির্দিস্টকালের জন্য আন্দোলনের ডাক দেয়।

পেট্রাপোল স্টাফ ওয়েল ফেয়ার এ্যাসোসিয়েশনের সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, বুধবার (২ ফেব্রুয়ারি) শুল্ক দপ্তরের সঙ্গে কলকাতাতে দীর্ঘ সময় ধরে চলা বৈঠকে ক্লিয়ারিং এজেন্টরা তাদের সংগঠনের পক্ষ থেকে শুল্ক দফতরের উর্ধতন কর্মকর্তাদেরকে বিভিন্ন সংগঠনের দাবি সম্পর্কে বিস্তারিতভাবে জানান।

এরপরই বৃহস্পতিবার দুপুরে পেট্রাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ লিখিত ভাবে একটি নোটিশ জারি করে।

এ ব্যাপারে পেট্রাপোল স্থলবন্দরের ম্যানেজার কমলেশ সাহানি জানান, সম্প্রতি এ সীমান্তে বহি:বাণিজ্যের ট্রাক থেকে সোনা, ডলার, গাঁজা, জাল লাইসেন্স উদ্ধার করেছে বিএসএফ। এরপর থেকে কেন্দ্র সরকার দেশের স্বার্থে সীমান্তে কিছু নিয়ম জারি করার নির্দেশ দিয়েছে। 

ট্রাক চালকসহ অন্যদের কমন আই কার্ড চালু করার ব্যবস্থা করা হচ্ছে। এ জন্য ১৫ ফেব্রুয়ারির মধ্যে আবেদনপত্র জমা দেওয়ার কথা বলা হয়েছে। পাশাপাশি বৃহস্পতিবার সমস্ত সংগঠনকে একটি বিজ্ঞপ্তি জারি করে তাতে জানানো হয়েছে যে সমস্ত গাড়ির কাগজ নবায়ন করা হয়নি এবং কেন্দ্র সরকারের নির্দেশ মতো ট্রাক চালকসহ অন্যদের কমন আই কার্ড না হলেও আগামী একমাস পূর্বের নিয়মে আমদানি-রপ্তানি চালু রাখতে ট্রাক রাখার জায়গায় ট্রাক চালক এবং খালাসিদের প্রবেশে তাদের সঙ্গে আপাতত আধার কার্ড বা ভোটারকার্ড সঙ্গে রাখলেই হবে।

দৈনিক জাগরণ/আরকে