• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ০৩:১২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২২, ০৩:১২ পিএম

বিএসএফের বিরুদ্ধে রাখালকে নির্যাতনের অভিযোগ

বিএসএফের বিরুদ্ধে রাখালকে নির্যাতনের অভিযোগ

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাংলাদেশ- ভারত সীমান্তে এক গরুর রাখালকে বিএসএফ নির্যাতন করে সীমান্তে ফেলে রাখার অভিযোগ উঠেছে।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে নিমতলা নির্মলচর এলাকায় ঘটনাটি ঘটে।

নির্যাতনের শিকার ওই রাখাল উপজেলার দেওপাড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের নিমতলা গ্রামের মৃত. কালামের ছেলে বাদল (৩২)। সে বর্তমানে গোদাগাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (প্রেমতলী) এ চিকিৎসাধীন।

নির্যাতনের শিকার হওয়া বাদলের মামা মিনারুল ইসলাম বলেন, রবিবার প্রতিদিনের মতই সকালে নির্মলচর এলাকায় গরু-মহিষ চরাতে যায়। ভারতীয় সীমান্ত বাহিনী (বিএসএফ) বাদলকে ধরে নিয়ে গিয়ে লাঠি দিয়ে মারধর করে। এমনকি তার পায়ুপথে লাঠি ঢুকিয়ে অমানবিক নির্যাতন করে। এতে তার অবস্থা খারাপ হলে দুপুরের দিকে তাকে নির্মলচর এলাকার ৫০/৪ পিলারের নিকট ফেলে রেখে চলে যায়।

অন্যান্য রাখালেরা দেখলে তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য গোদাগাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (প্রেমতলী) এ ভর্তি করান।

দেওপাড়া ইউনিয়নের খারিজাগাথি মোল্লাপাড়া গ্রামের তাজিমুল ইসলাম বলেন, বাদল নামের এক রাখাল প্রতিদিন ওই চরে গরু চড়াতে যায়। এতে ব্যাপক নির্যাতন করে সে হাসপাতালে আছে। তার সঙ্গে থাকা অন্যান্য রাখালরা আমাকে অবগত করায় বিষয়টি আমি জানতে পেরেছি । সোমবার (২৮ ফেব্রুয়ারি) এই বিষয় নিয়ে বিজিবি ও বিএসএফের সাথে পতাকা বৈঠক হওয়ার কথা আছে বলে জানান।

খরচাকা সীমান্ত ফাঁড়ির কোম্পানী কমান্ডার নায়েক সুবেদার আব্দুল আজিজের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এমন কোন ঘটনার কথা আমাদের জানা নেই বা কেউ অভিযোগ দেয়নি। 

পতাকা বৈঠকের কথা জানতে চাওয়া হলে তিনি বলেন, গরু-মহিষ, ছাগল সীমান্তে কালাই খেয়ে নেয় এই বিষয়গুলো নিয়ে পতাকা বৈঠক হবে বলে।

দেওপাড়া ইউনিয়নের চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল বলেন, এমন খবর আমিও শুনেছি। এই নিয়ে নাকি বিএসএফের সাথে বিজিবির পতাকা বৈঠক হবে। তবে পরিবারের পক্ষ হতে কেউ কিছু বলেনি।

এই বিষয়ে গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার মো: জানে আলম বলেন, এই বিষয়টি আমারও জানা নেই । এই মাত্র শুনলাম। ওই পরিবার বা কেউ এই বিষয়ে আমাকে জানায়নি।

জাগরণ/আরকে