• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৩, ২০২২, ১০:৩৫ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২২, ১০:৩৫ এএম

বেনাপোলে ২ কোটি টাকার নিষিদ্ধ পন্য জব্দ  

বেনাপোলে ২ কোটি টাকার নিষিদ্ধ পন্য জব্দ  

বেনাপোল স্থলবন্দর দিয়ে মিথ্যা ঘোষণায় আমদানি করা ডেনিম ফেব্রিকসের পন্য চালানের ভেতর ফেনসিডিল, বিস্ফোরক দ্রব্য, সিগারেট, কারেন্ট জালসহ ৫০ লাখ টাকার আমদানি নিষিদ্ধ এক ট্রাক পন্য জব্দ করেছে কাস্টমস।  

বুধবার (২ মার্চ) দুপুরে গোপন সংবাদ পেয়ে ভারত থেকে একটি ট্রাক ডেনিম ফ্রেব্রিকসের দুটি চালান নিয়ে বন্দরে প্রবেশের সময় কমিশনার আজিজুর রহমানের নির্দেশে ট্রাকটি আটক করা হয়। বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ন কমিশনার আব্দুর রশিদ মিয়া বিষয়টি নিশ্চিত করেন। 

পরে  কাস্টমসের আইআরএম টিমের তত্বাবধানে ট্রাকটি তল্লাশী করে আমদানি নিষিদ্ধ পন্যসহ ভারতীয় ট্রাকসহ ২ কোটি টাকার পণ্য আটক করা হয়। যার মূল্য ৫০ লাখ টাকা বলে কাস্টমস সূত্র জানায়। 

আটক পণ্যচালানের আমদানিকারক প্রতিষ্ঠান, ঢাকার অনন্ত ফ্যাশন লি: ও ফ্যাশন ফরম লি: ডেনিম ফেব্রিকস আমদানি করলেও পন্যচালানের ভেতর পাওয়া যায় আমদানি নিষিদ্ধ পন্য। 

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, আমদানিকৃত পন্যচালানের আড়ালে আমদানি নিষিদ্ধ পন্য ভারতের ট্রান্সপোট মালিকরা সরাসরি জড়িত। ট্রাকের ড্রাইভার হেলপারকে আটক করে, তার জবানবন্দি গ্রহণ করা হলে আসল ঘটনা ধরা পড়বে। 

যুগ্ন কমিশনার আব্দুর রশিদ মিয়া আরো জানান, বেনাপোল বন্দরে জিরো টলারেন্স নীতি অনুসরন করা হচ্ছে। আমদানিকারকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। বাতিল করা হবে সংশ্লিস্ট সিএন্ডএফ লাইসেন্স। আজই তা কার্যকর করা হবে। 

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মো: আজিজুর রহমান জানান, আমদানিকৃত পণ্যটি আমদানি নিষিদ্ধ সেজন্য জনস্বার্থে নিরাপত্তার বন্দরের হেফাজতে রাখা হয়েছে। বেনাপোল বন্দর দিয়ে ট্রেডকে ফেসিলিটেড করা হবে সৎ ব্যবসায়ীদের জন্য। কোন অবস্থাতেই বন্দরকে চোরাচালানীদের নিরাপদ মাধ্যম হিসেবে ব্যবহার করতে দেয়া হবে না।

জাগরণ/আরকে