• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০১৯, ০৮:৩৮ এএম

সাইকেলের প্যাডেলে নারী শিক্ষা, কমেছে ইভটিজিং

সাইকেলের প্যাডেলে নারী শিক্ষা, কমেছে ইভটিজিং
বাই সাইকেলের চড়ে প্রতিদিন স্কুলে আসা যাওয়া করে ছাত্রীরা, ছবি: জাগরণ

 

বাই সাইকেলের চড়ে প্রতিদিন স্কুলে আসা যাওয়া করে ছাত্রীরা। একদিকে যেমন সময় বাঁচে তেমনি বাঁচে অর্থ। ইভটিজিং থেকে দূরে থাকে তারা। বাইসাইকেলের প্যাডেলে নারী শিক্ষা ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় চলছে ২০ বছর ধরে।
 
সরেজমিন ফুলবাড়ীয়া উপজেলার দক্ষিনাঞ্চল পরিদর্শন করে দেখা গেছে, বিদ্যালয় গুলোর চর্তুদিকে কাঁচা সড়ক। বর্ষাকালে সড়কগুলো কর্দমাক্ত থাকে। শুকনো মৌসুমে থাকে ধুলা। কাদার ধূলার এ অঞ্চলে এক সময় বাইসাইকেল দিয়ে বিদ্যালয়ে আসা যাওয়া করতো ছাত্ররা। ১৯৯৪ সালের পর থেকে ছেলেদের সঙ্গে পাল্লা দিয়ে মেয়েরাও বাইসাইকেল নিয়ে বিদ্যালয়ে আসা যাওয়া শুরু করে। বর্তমানে শতকরা ৮৫ জন শিক্ষার্থী বাইসাইকেলের করে বিদ্যালয়ে আসা যাওয়া করে।

উপজেলার কালাদহ ইউনিয়নের কন্যা শিক্ষার্থীরা বিদ্যালয়ে বাইসাইকেল নিয়ে বেশি আসা যাওয়া করে। শিবরাম পুর উচ্চ বিদ্যালয়ের সূত্র জানায়, তাদের বিদ্যালয়ের মোট শিক্ষার্থী ৬৪৫ জন। তার মধ্যে ৬ষ্ঠ শ্রেণিতে ১৮০ শিক্ষার্থীর মধ্যে ৮০ জন্য, ৭ম শ্রেণিতে ১৩৩ জনের মধ্যে ৫৮ জন, ৮ম শ্রেণিতে ১১৩ জনের মধ্যে ৫৩ জন, ৯ম শ্রেণিতে ১২৫ জনের মধ্যে ৪৫ জন ও ১০ম শ্রেণিতে ৯৪ জনের মধ্যে ৩৯ জন ছাত্রী। ছাত্রদের চেয়ে ছাত্রীরাই এখন বেশি বাইসাইকেল ব্যবহার করে ।

প্রতিদিন ৫’শ সাইকেল নিয়ে বিদ্যালয়ে পড়তে আসে শিক্ষার্থীরা। তাদের সাইকেল গুলো রাখতে কর্তৃপক্ষকে হিমসিম খেতে হয়। সাইকেল রাখার জন্য একটি সাইকেল স্ট্যান্ড জরুরি হয়ে পড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৯৪ সালে প্রথম সাইকেল চালিয়ে বিদ্যালয়ে আসে অনন্তপুর গ্রামের আলহাজ শাহাবুদ্দিনের মেয়ে রুবিনা আকতার রুবি। তিনি এখন লেখাপড়া শেষ করে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতা করেন। তার স্বামী একজন প্রকৌশলী।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাইকেল ব্যবহার প্রবণতা বেড়ে যাওয়ায় অনপুস্থিতির হার কমেছে। বিদ্যালয়টি জাতীয় পুরস্কারসহ ৩ বার পেয়েছে উদ্দীপনা পুরস্কার। জেলা উপজেলা থেকে থেকে পেয়েছেন আরো অনেক পুরস্কার। গতবার এস এস সিতে ১৮ জন শিক্ষার্থী পেয়েছিল এ প্লাস।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফছর আলী জানান, ১৯৬৭ সালে স্থাপিত হয়েছে বিদ্যালয়টি। শিক্ষার্থীরে মধ্যে বিশেষ করে ছাত্রীদের মধ্যে সাইকেল ব্যবহার প্রবণতা বেড়ে যাওয়ায় বিদ্যালয়ে অনুপস্থিতির হার কমে গেছে। প্রতিদিন গড়ে ৫’শ টির মত সাইকেল আসে তার বিদ্যালয়ে। রোদবৃষ্টির হাত থেকে সাইকেলগুলো রক্ষার জন্য একটি সাইকেল স্ট্যান্ড নির্মাণ জরুরি হয়ে পড়েছে।

তিনি আরও জানান, সাইকেল নিয়ে ছাত্রীরা বিদ্যালয়ে আসায় ইভটিজিংয়ের পরিমাণ কমে গেছে।

এএস/টিএফ