• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০৩:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৬, ২০২২, ০৩:৫৪ পিএম

লোডশেডিংয়ের কবলে ফুলবাড়ী

লোডশেডিংয়ের কবলে ফুলবাড়ী

ফুলবাড়ী প্রতিনিধি
দিনাজপুরের ফুলবাড়ীতে বিদ্যুতের পাওয়ার সাব স্টেশনের ৫ এমবিএ ধারণ ক্ষমতা সম্পন্ন ট্রান্সফরমার বিকল হওয়ায় চরম লোকশেডিংয়ের কবলে পড়েছেন স্থানীয় বিদ্যুৎ গ্রাহকরা। একই সাথে ক্ষতির মুখে পড়েছেন সব ধরনের শিল্পপ্রতিষ্ঠানগুলো।

নেসকো ফুলবাড়ী বিদ্যুৎ সরবরাহ দপ্তর সূত্রে জানা যায়, শনিবার (২ এপ্রিল) সকাল ৯ টার দিকে আকস্মিকভাবে ফুলবাড়ী সাব স্টেশনের ৫ এমবিএ ধারণ ক্ষমতা সম্পন্ন দুইটি ট্রান্সফরমার মধ্যে একটি বিকল হয়ে পড়ে। এতে করে গ্রাহকদের মধ্যে বিদ্যুৎ সরবরাহ নিয়ে চরম বিপাকে পড়েন বিদ্যুৎ দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। পরে একটি সচল ট্রান্সফরমার দিয়েই দুইটির কাজ চালাতে বাধ্য হচ্ছেন কর্তৃপক্ষ। এ কারণে ফুলবাড়ীর ছোট যমুনা নদীর পূর্ব প্রান্তে এক ঘন্টা এবং পশ্চিম প্রান্তে এক ঘন্টা করে লোডশেডিং দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ফলে এক ঘন্টা বিদ্যুৎ থাকলেও পরের ঘন্টা লোডশেডিংয়ের কবলে থাকতে হচ্ছে গ্রাহকদের। 

এদিকে বিদ্যুতের এই লোডশেডিংয়ের কারণে বাসাবাড়ীসহ সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল প্রকার শিল্পপ্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রমসহ উৎপাদন চরমভাবে বিঘ্নিত হচ্ছে। একই কারণে বিপাকে পড়েছেন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। সন্ধ্যা থেকে লোডশেডিংয়ের কারণে প্রয়োজনীয় লেখাপড়া স্বাভাবিকভাবে করতে পারছে না তারা।

ফুলবাড়ীর গুপ্তা প্লাইউড এন্ড উড প্রসেসিংয়ের চেয়ারম্যান রাজু গুপ্ত বলেন, গত ২ এপ্রিল থেকে বিদ্যুতে লোডশেডিংয়ের কারণে প্রতিষ্ঠানের স্বাভাবিক উৎপাদন কার্যক্রম চরমভাবে বিঘ্নিত হচ্ছে। বিদ্যুতের কারণে স্বাভাবিক উৎপাদন বিঘ্নিত হলেও শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা ঠিকই গুণতে হচ্ছে। এতে করে প্রতিষ্ঠানকে আর্থিকভাবে লোকসান পড়তে হচ্ছে। স্থানীয় সবগুলো শিল্পপ্রতিষ্ঠান একই অবস্থায় পড়েছে।

ফুলবাড়ী বিদ্যুৎ সরবরাহের আবাসিক প্রকৌশলী মো. উজ্জ্বল মিয়া বলেন, দুইটি ট্রান্সফরমারের মধ্যে একটি বিকল হওয়ায় বিদ্যুৎ সরবরাহ নিয়ে বিড়ম্বনা সৃষ্টি হয়েছে। তবে ট্রান্সফরমার স্থাপনের কাজ চলছে। দু-একদিনের মধ্যে পরীক্ষামূলকভাবে ট্রান্সফরমারটি চালু করা হবে। অন্য কোন সমস্যা দেখা না দিলে পরবর্তীতে ট্রান্সফরমারটি চালু হলে বর্তমান লোডশেডিংয়ের বিড়ম্বনা দূর হবে। 

জাগরণ/আরকে