• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২০, ১০:০৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৫, ২০২০, ১০:০৭ এএম

সোনার ভরি ৬০ হাজার টাকা ছাড়ালো

সোনার ভরি ৬০ হাজার টাকা ছাড়ালো

দেশের বাজারে সোনার দাম প্রতি ভরিতে ১,১৬৬ টাকা করে বেড়েছে। রোববার (৫ জানুয়ারি) থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৬০ হাজার ৩৬১ টাকা, ২১ ক্যারেট ৫৮ হাজার ২৮ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫৩ হাজার ১৩ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৪০ হাজার ২৪১ টাকায় বিক্রি হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস)। তবে রুপা আগের মূল্যে ভরিপ্রতি ৯৩৩ টাকায় বিক্রি হবে।

শনিবার সন্ধ্যায় বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজারে ও স্থানীয় বুলিয়ন মার্কেটে সোনার দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) কার্যনির্বাহী কমিটি ৫ জানুয়ারি থেকে বাংলাদেশের বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস্ ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাশেম সোলাইমানি ইরাকে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হওয়ার পর থেকেই তেল ও সোনার দাম নতুন করে বাড়ছে। ২০১৩ সালের পর এই প্রথম বাংলাদেশের বাজারে সোনার দাম ৬০ হাজার টাকা ছাড়াল। এর আগে ২০০৩ সালে ইরাকে মার্কিন হামলার পর সোনার দাম প্রতি ভরি ৭০ হাজার টাকা ছাড়িয়েছিল।

গত ১৯ ডিসেম্বর সর্বশেষ প্রতি ভরি সোনার দর ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়েছিল বাজুস। এতে প্রতি ভরি সোনার দাম দাঁড়িয়েছিল ৫৯ হাজার ১৯৫ টাকা। তখন বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দর ছিল ১ হাজার ৪৭২ মার্কিন ডলার। এরপর দাম বাড়তে বাড়তে শুক্রবার তা ৫২ ডলার বেড়ে ১ হাজার ৫২৪ ডলারে ওঠে।

শনিবার পর্যন্ত দেশের বাজারে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৫৯ হাজার ১৯৫ টাকা, ২১ ক্যারেট ৫৬ হাজার ৮৬২ টাকা, ১৮ ক্যারেট ৫১ হাজার ৮৪৬ টাকায় এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৩৯ হাজার ৭৪ টাকায়।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। সনাতন পদ্ধতির সোনা পুরনো অলঙ্কার গলিয়ে তৈরি করা হয়। এক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা মিলবে তার কোনো মানদণ্ড নেই। অলংকার তৈরিতে সোনার দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (ভ্যাট) যোগ করে দাম ঠিক করা হয়।

এফসি

আরও পড়ুন