• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ জুলাই, ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: জুন ১১, ২০২০, ০৪:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০২০, ০৫:১৮ পিএম

দাম কমবে

অর্থনীতি প্রতিবেদক
দাম কমবে

জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১ জুন) বিকাল ৩টা ৩ মিনিটে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন শুরু হয়। এ সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। 

বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। এ বাজেটে স্বাস্থ্য খাতে মোট বাজেটের ৭ দশমিক ২ শতাংশ অর্থাৎ ৪১ হাজার ২৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হচ্ছে এক লাখ ৯০ হাজার কোটি টাকা।

বাজেট পেশের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের কয়েকজন মন্ত্রী সংসদ কক্ষে উপস্থিত ছিলেন। তবে শারীরিকভাবে অসুস্থ বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ অধিবেশনে যোগ দেননি। তবে সিডিউল অনুযায়ী যোগ দেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

এর আগে প্রস্তাবিত বাজেটে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ বাজেট অনুমোদনের জন্য দুপুরে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বিশেষ মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আগামী বাজেটের অনুমোদন দেয়া হয়।

করোনাভাইরাস (কোভিড-১৯) নাজুক পরিস্থিতিতে অর্থনীতি পুনরুদ্ধারের প্রত্যাশায় আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৪৯তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট উপস্থাপন।

দাম কমছে যে পণ্যের

আমদানি করা স্বর্ণ, জুতা তৈরির কাপড়, কম্প্রেসারের কাঁচামাল, সয়াবিন তেল, ডিটারজেন্ট, সোলার ব্যাটারি, সৌরবিদ্যুৎ, এলপিজি সিলিন্ডার, দেশে উৎপাদিত মোবাইল, মোটরসাইকেল, ফ্রিজার, এয়ার কন্ডিশনার, মাস্ক, হ্যান্ড গ্লোভস, ওষুধ, হস্তচালিত কৃষি যন্ত্রপাতি, পোল্ট্রি, ডেইরি, মৎসশিল্পে ব্যবহৃত উপকরণ, ইলেক্ট্রিকাল সিগন্যাল যন্ত্রপাতি, আইসিইউ যন্ত্রপাতি, দেশি সরিষার তেল, অটো মোবাইল ফ্রিজ এসি ও
ইস্পাত শিল্পের রিফ্রাক্টরি সিমেন্ট।

নিত্যপ্রয়োজনীয় পণ্য চাল, আটা, আলু, পেঁয়াজ, রসুনের স্থানীয় পর্যায়ে সরবরাহের ক্ষেত্রে উৎসে আয়কর কমানো হয়েছে। পাশাপাশি আমদানি করা চিনি ও রসুনের অগ্রিম আয়কর কমানো হয়েছে। ফলে এসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমবে।

এসএমএম

আরও পড়ুন