• ঢাকা
  • শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: এপ্রিল ২০, ২০১৯, ০৮:২৯ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০১৯, ০২:৪৬ পিএম

কণ্ঠশিল্পী সুবীর নন্দীকে সিঙ্গাপুর নেয়ার প্রক্রিয়া শুরু 

হালিম মোহাম্মদ
কণ্ঠশিল্পী সুবীর নন্দীকে সিঙ্গাপুর নেয়ার প্রক্রিয়া শুরু 
কণ্ঠশিল্পী সুবীর নন্দী -ছবি

একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য কণ্ঠশিল্পী সুবীর নন্দীকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়ার প্রস্তুতি শুরু হয়েছে। শুক্রবার (১৯ এপ্রিল) সন্ধ্যায় সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন সংগীত শিল্পী কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, রফিকুল আলম এবং ডা. সামন্ত লাল সেন। এ সময় তারা প্রধানমন্ত্রীকে সুবীর নন্দীর চিকিৎসা সম্পর্কে অবহিত করলে তিনি এই সিদ্ধান্ত দেন।

ডা. সামন্তলাল সেন সুবীর নন্দীর চিকিৎসাসহ তার পূর্বের চিকিৎসার বিষদ বিবরণ প্রধান মন্ত্রীর কাছে তুলে ধরেন। এ সময় প্রধানমন্ত্রী ডা. সামন্তলাল সেনকে বলেন, প্রয়োজনে সুবীর নন্দীকে দ্রুত এবং উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নিতে। 

শেখ হাসিনা তাদের জানান, এর আগে ১৯৯৮ সালেও সুবীর নন্দীকে চিকিৎসার জন্য দুইবার সব রকমের সহযোগিতা দিয়েছিলেন তিনি। গতকাল রাতেও এ বিষয়ে সার্বক্ষণিক খোঁজখবর নিয়েছেন প্রধানমন্ত্রী।

এরআগে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শিল্পীর মেডিকেলের সব কাগজপত্র সিঙ্গাপুরে পাঠানো হয়। রাতেই সেখানকার বিশেষজ্ঞদের মতামত পেয়েছেন ডা. সামন্ত লাল সেন। এরপরই পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে।

এছাড়াও সকালে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) গিয়ে সুবীর নন্দীর চিকিৎসাসহ অন্যান্য বিষয়ে খোঁজখবর নেন। এ সময় তিনি সুবীর নন্দীকে সিঙ্গাপুর নেয়ার ব্যাপারে তার  স্ত্রী ও মেয়ের সঙ্গে কথা বলেন।

প্রসঙ্গত, উন্নত চিকিৎসার জন্য নন্দিত সঙ্গীতশিল্পী সুবীর নন্দীকে বিদেশ নেয়ার পরামর্শ দিয়েছেন কর্তব্যরত চিকিৎসকরা। ৭২ ঘন্টার সময়সীমা পার হওয়ার পর গতকাল শুক্রবার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার রির্পোট পাওয়ার পর তারা এ সিদ্ধান্ত দেন।

এদিকে সিএমএইচে সুবীরনন্দী লাইফ সাপোর্টে রয়েছেন। সুবীর নন্দীর নিকট আত্মীয় তৃপ্তি কর জানান, চিকিৎসকরা বলেছেন তার কিডনি, রক্তচাপ, ডায়াবেটিকস এখন অনেকটা স্বাভাবিক পর্যায়ে রয়েছে। তবে হার্টের অবস্থা গুরুতর। হার্টের উন্নত চিকিৎসার প্রয়োজন। এজন্য তাকে দ্রুত বিদেশ নিতে চিকিৎসরা পরামর্শ দেন।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল রাতে একটি পারিবারিক অনুষ্ঠানে যোগদান শেষে সিলেট থেকে ঢাকা ফেরার পথে ট্রেনে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন সংগীতশিল্পী সুবীর নন্দী। এ সময় তার সঙ্গে ছিলেন স্ত্রী ও কন্যা। তারা তাদের আত্মীয় তৃপ্তি করের পরামর্শে রাতেই শিল্পীকে সিএমএইচে নিয়ে যান। চিকিৎসকরা তার অবস্থার প্রেক্ষিতে দ্রুত লাইফ সাপোর্টে নেন এবং অবস্থার উন্নতি না হওয়ায় ৭২ ঘন্টার সময়সীমা বেঁধে দেন।

সঙ্গীতে বিশেষ অবদানের জন্য চলতি বছর দেশের দ্বিতীয় ও সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হয়েছেন সুবীর নন্দী। আনুষ্ঠানিকভাবে ১৯৬৭ সালে রেডিওতে তার জীবনের প্রথম গান রেকর্ড হয়। পেশাগতভাবে সত্তরের দশকে তিনি সঙ্গীতে আসেন। ১৯৭২ সালে তিনি প্রথম ঢাকা রেডিওতে লাইভ অনুষ্ঠানে গান করেছিলেন। ১৯৭৪ সালে আবদুস সামাদ পরিচালিত সূর্য গ্রহণ সিনেমার মাধ্যমে তিনি প্রথম প্লেব্যাক কণ্ঠশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন। ১৯৮১ সালে তার একক অ্যালবাম সুবীর নন্দীর গান ডিসকো রেকর্ডিংয়ের ব্যানারে প্রকাশিত হয়।

এইচ এম/একেএস