• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২০, ০৩:১০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০২০, ০৩:৩৮ পিএম

সেলিব্রেটিদেরকে মানুষ ব্যক্তিগত সম্পত্তি মনে করে

সেলিব্রেটিদেরকে মানুষ ব্যক্তিগত সম্পত্তি মনে করে

গেল কিছুদিন আগেই ওয়েব সিরিজ করা নিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন নাট্যাভিনেত্রী নাজিয়া হক অর্ষা। সেই সমালোচনা থেকে বেরিয়ে এখন কাজ করছেন বেশ মনোযোগ দিয়েই। ওটিটি প্লাটফর্ম কিংবা ইউটিউবে নাটক বা ওয়েব সিরিজ মুক্তি পাওয়ার পর সেগুলোর সংলাপ কিংবা দৃশ্যে ‘পান থেকে চুন খসলেই’ দর্শকরা সমালোচনায় মেতে উঠেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে নানামুখী প্রতিক্রিয়া ব্যক্ত করতে শুরু করেন। কিন্তু অনেকসময় সেটা কাজের বাইরে ব্যক্তিগত আক্রমণাত্বক হয়ে পড়ে। যেটাকে বলে সাইবার বুলিং, যার কারণে নানান সময়ে শিল্পীরা তোপের মুখে পড়েন।

সাইবার বুলিং নিয়ে অর্ষা গণমাধ্যমে বলেন, ‘সাইবার বুলিং সবসময় ছিল। মানুষের অন্ধকার দিকটাই সামনে আসে। আমরা সারাদিনের রাগ ক্ষোভ কোথায় উগড়ে দেই? এমন একটা জায়গায় যেখানে কেউ সহজে আমাকে পাবে না। দেখা গেল, একজন লোক বৌয়ের সাথে রাগ করে কোনো সেলিব্রেটিকে গালি দিয়ে বসল। সেলিব্রেটিদেরকে মানুষ ব্যক্তিগত সম্পত্তি মনে করে। এটা জটিল একটা ব্যাপার। মার্জিন লাইন আর নেই। সেলিব্রেটিকে গালি দেয়া সহজ। একজনের দেখাদেখি আরো ১০ জন দিচ্ছে। এতে তার কিছু যায় আসে না। আমরা কিন্তু বক্তব্যগুলোকে গুরুত্ব দিচ্ছি না। কেন দেব? আমরা তাকে চিনি?

এদের এত গুরুত্ব দেয়ার কিছু নেই। আগেও এসব ছিল। বরং আমাদের কাজের ব্যস্ততার জন্য এসব চোখে পড়ত না। এখন সারাক্ষণ মোবাইল ফোন সাথে থাকায় সাইবার বুলিং চোখে পড়ছে। কাল থেকে ব্যস্ততা বাড়লে মনে হবে এসব কমে গেছে।’

সাইবার বুলিং বন্ধের পরামর্শে এই অভিনেত্রী বলেন, ‘গত ত্রিশ-চল্লিশ বছর ধরে আস্তে আস্তে এমনটি হয়েছে। এই প্রজন্মকে কোনো আন্দোলন করে, নিয়ম দিয়ে আটকে রাখা যাবে না। তবে এর প্রতিবাদ করতে থাকলে আরও বেশ কিছু বছর পর হয়তো এটা বন্ধ হবে।’

জাগরণ/ডেস্ক

আরও পড়ুন