• ঢাকা
  • শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২০, ০৪:২৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২০, ০৪:২৫ পিএম

কিংবদন্তি গায়ক এসপি বালাসুব্রহ্মণ্যম আর নেই 

বিনোদন ডেস্ক
কিংবদন্তি গায়ক এসপি বালাসুব্রহ্মণ্যম আর নেই 

ভারতীয় কিংবদন্তি  গায়ক এসপি বালাসুব্রহ্মণ্যম (৭৪) আর নেই। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ১টা ৪ মিনিটে চেন্নাইয়ের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই শিল্পী। 

করোনায় আক্রান্ত হয়ে এই বিখ্যাত শিল্পী আগস্টের প্রথম সপ্তাহে হাসপাতালে ভর্তি হন। গতকাল থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। মৃত্যুকালে তিনি স্ত্রী সাবিত্রী, ছেলে চরণ ও মেয়ে পল্লবীকে রেখে গেলেন। 

বালাসুব্রহ্মণ্যম ১৯৬৬ সালে তেলেগু ভাষার ‘শ্রী শ্রী শ্রী মর্যাদা রামান্না’ সিনেমার মাধ্যমে প্লেব্যাক গায়ক হিসেবে পথচলা শুরু করেন। এরপর ধীরে ধীরে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান তিনি। 

১৯৮১ সালে একদিনে তার ২১টি গান গাওয়ার রেকর্ড এখনো কেউ ভাঙতে পারেননি। শুধু তাই নয়, সংগীত জগতে পাঁচ দশকেরও বেশি সময় ধরে কাজ করেছেন তিনি। ভারতের ১৬ ভাষায় ৪০ হাজারের বেশি গান রেকর্ড করে গিনেজ বুকে নাম লিখিয়েছেন এই কিংবদন্তি গায়ক।

কাজের স্বীকৃতিস্বরূপ প্লেব্যাক গায়ক হিসেবে ছয়বার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সাতবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, চারবার তামিলনাড়ু স্টেট ফিল্ম অ্যাওয়ার্ড, ২৫ বার গভর্নমেন্ট অব অন্ধ্র প্রদেশ’স নন্দি অ্যাওয়ার্ডস, তিনবার কর্ণাটকা স্টেট ফিল্ম অ্যাওয়ার্ড পেয়েছেন। ২০০১ সালে বালাসুব্রহ্মণ্যমকে পদ্মশ্রী এবং ২০১১ সালে পদ্মভূষণ অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়।