• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০২১, ০৬:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০২১, ০৬:১৭ পিএম

পোস্টার ভালো হলেও নাটক ভালো হচ্ছে না: চঞ্চল চৌধুরী

পোস্টার ভালো হলেও নাটক ভালো হচ্ছে না: চঞ্চল চৌধুরী

বলা হয়ে থাকে, একটি সুন্দর পোস্টার চলচ্চিত্র বা নাটক দেখার প্রাথমিক আগ্রহ তৈরি করে। আর তাই নির্মাতারা নাটক নির্মাণের পোস্টার ডিজাইনে বেশি মনোনিবেশ করেন। পরে সেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয় দর্শকের মনোযোগ আকর্ষণের জন্য।

তবে বেশিরভাগ সময় দেখা যায়, পোস্টার ভালো হলেও নাটক নির্মাণ ভালো হয় না। এই বিষয়টি নিয়ে এবার মুখ খুলেছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

সামাজিক যোগাযোগ মাধ্য নিজের অভিনীত কিছু নাটকের পোস্টার প্রকাশ করে চঞ্চল চৌধুরী এই সময়ের নির্মাতাদের উদ্দেশে রাখলেন কিছু যৌক্তিক প্রশ্ন। সঙ্গে এও বললেন, প্রশ্নগুলো কাউকে বিব্রত বা আঘাত দেয়ার উদ্দেশে নয়।

চঞ্চল লিখেছেন, “কয়েক বছর হলো নতুন একটা ট্রেন্ড চালু হয়েছে। তা হলো নাটকের পোস্টার। আমি প্রথম যখন টেলিভিশন নাটকে অভিনয় শুরু করি, তখন এই চলটা ছিল না। তখন ছিল ক্যাসেট বা সিডি ডিভিডির যুগ। তখন গান বা নাটকের সিডি ডিভিডির কাভার ডিজাইন দেখতাম। আর দেখতাম সিনেমার পোস্টার। যাই হোক সময়ের পরিবর্তনে নাটকের পোস্টার ডিজাইনও শুরু হলো। এটা খারাপ কিছু নয়।

তিনি আরও লিখেছেন, “যতোটা গুরুত্ব দিয়ে একজন ডিজাইনারকে দিয়ে ইদানিং নাটকের পোস্টার তৈরী হচ্ছে,বা নাটক-সিনেমার প্রোমো তৈরী হচ্ছে, সে তুলনায় মূল কাজ অর্থাৎ নাটক বা সিনেমা নির্মাণ, অধিকাংশ নির্মাতাগণ যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন না। ইদানিং অনেক নাটকের পোস্টার দেখার পর নাটকটি দেখার আগ্রহ জাগলেও, দেখতে বসে আগ্রহ টুকু উবে যায়।”

নির্মাতাদের উদ্দেশে চঞ্চল প্রশ্ন রেখে বলেন, “প্রচার সর্বস্ব এই পোস্টার কি আসলেই আমাদের নাটকের মান তৈরীতে কোন ভূমিকা রাখতে পারছে? আমার এই প্রশ্নটা নির্মাতাদের কাছে।”

নির্মাতাদের উদ্দেশে অনুরোধ জানিয়ে অভিনয় জগতের এই তারকা মুখ জানান, সকল নির্মাতাদের কাছে আমার বিনীত অনুরোধ, নাটক বা সিনেমার পোস্টার বা প্রোমো তৈরীর ক্ষেত্রে আপনারা যে যত্নের বা নিষ্ঠার পরিচয় দিচ্ছেন, মূল কাজের ক্ষেত্রেও সেই নিষ্ঠাটুকু থাকলে, আমাদের নাটক বা সিনেমা অনেক দ্রুত এগিয়ে যেতো।