• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৯, ০৯:৫৬ এএম

লাইফ সাপোর্টে সুরকার আলাউদ্দিন আলী

লাইফ সাপোর্টে সুরকার আলাউদ্দিন আলী
ফাইল ফটো


দেশের খ্যাতিমান সুরকার ও সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল মঙ্গলবার রাত ১২টায় তাকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। গণমাধ্যমকে তার অসুস্থতার বিষয়টি নিশ্চিত করেছেন সুরকারের স্ত্রী ফারজানা মিমি।

তিনি জানান, আলাউদ্দিন আলী দীর্ঘ দিন যাবত ফুসফুস ক্যান্সারসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন। বেশ কিছুদিন ধরেই তিনি শ্বাসকষ্টের কারণে ঠিকমতো খাওয়া-দাওয়া ও ঘুমাতে পারতেন না। এরমধ্যে গতকাল রাতেই তার শ্বাসকষ্ট বেড়ে শারীরিক অবস্থা অত্যন্ত খারাপের দিকে গেলে তাকে তাৎক্ষণিকভাবে হাসপাতালে ভর্তি করা হয়।

আলাউদ্দীন আলী বাংলা চলচ্চিত্রে অসংখ্য জনপ্রিয় গানের সৃষ্টা। তিনি একাধারে গীতিকার, সুরকার, বেহালাবাদক ও সঙ্গীত পরিচালক। গান রচনা করে অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার জন্ম ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী থানার বাঁশবাড়ী গ্রামে। তার বাবা ওস্তাদ জাদব আলীর ও চাচা সাদেক আলীর কাছেই তার সঙ্গীতে হাতেখড়ি। ১৯৬৮ সালে তিনি আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে  যন্ত্রশিল্পী হয়ে চলচ্চিত্র জগতে পা রাখেন। 

আলা্উদ্দিন আলীর সুরারোপিত গানের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে- একবার যদি কেউ ভালোবাসতো, যে ছিল দৃষ্টির সীমানায়, প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, ভালোবাসা যতো বড়ো জীবন তত বড় নয়, দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়, হয় যদি বদনাম হোক আরো, আছেন আমার মোক্তার, আছেন আমার ব্যারিস্টার, সুখে থাকো ও আমার নন্দিনী হয়ে কারও ঘরনি, সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি ও আমার বাংলাদেশ, বন্ধু তিন দিন তোর বাড়ি গেলাম দেখা পাইলাম না, যেটুকু সময় তুমি থাকো কাছে মনে হয় এ দেহে প্রাণ আছে, এমনও তো প্রেম হয় চোখের জলে কথা কয় ইত্যাদি কালজয়ী গান।

এসজে/আরআই