• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০১৮, ০৭:২৮ পিএম

বিশ্ব এইডস দিবস উপলক্ষে আলোচনা সভা

বিশ্ব এইডস দিবস উপলক্ষে আলোচনা সভা

 

‘এইচ আইভি পরীক্ষা করুন নিজেকে জানুন’ এই প্রতিপাদ্যে বরিশালে বিশ্ব এইডস দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০১ ডিসেম্বর) সকালে  নগরীর  ব্রাউন্ড কম্পাউন্ড রোড বিভাগীয় স্বাস্থ্য শিক্ষা প্রশিক্ষণ কেন্দ্রে দিবসটির তাৎপর্য তুলে ধরে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয় আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইকবাল আকতার। স্বাগত্ব বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মাহমুদ হাসান।

বক্তারা বলেন, মানুষ এখন অনেক সচেতন। তারা নিয়মমাফিক জীবনযাপন ও স্বাস্থ্য পরীক্ষা করছে। আর তাই এইচ আইভি’র মতো মরণব্যাধির হাত থেকে রক্ষা পেতে শুরু করছে। তাছাড়া রোগটি প্রতিরোধে নিত্য নতুন প্রতিষেধক  তৈরি হচ্ছে এবং পুরোপুরিভাবে নির্মূলের জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে বিশেষজ্ঞরা।

বক্তারা আরও বলেন, সবকিছুর মূলে রয়েছে সচেতনতা। যতদিন পর্যন্ত মানুষের মধ্যে এইচআইভি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে না। ততদিন পর্যন্ত এই রোগটি নির্মূল করা সম্ভব হবে না। তাই জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি ও নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য আহ্বান জানান তারা।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. আনোয়র সাঈদ, ইউনিসেফ বরিশাল বিভাগীয় প্রধান তৌফিক আহমেদ প্রমুখ। 

এছাড়া আলোচনা সভার পূর্বে শহরের অশ্বিনী কুমার হলের সামনে থেকে বিশ্ব এইডস দিবস উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ব্রাউন কম্পাউন্ডে বিভাগীয় স্বাস্থ্য শিক্ষা প্রশিক্ষণ কেন্দ্রের সামনে গিয়ে শেষ হয়।

এনএ/জেডএস