• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৩, ২০১৯, ১২:২৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০১৯, ১২:২৮ পিএম

৭ প্রতিষ্ঠানকে

ডেঙ্গু শনাক্তকারী ১ কোটি ৬১ লাখ কিট সরবরাহ করবে ডিজিডিএ

ডেঙ্গু শনাক্তকারী ১ কোটি ৬১ লাখ কিট সরবরাহ করবে ডিজিডিএ
ওষুধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) -ফাইল ছবি

রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু প্রকট আকার ধারণ করায় ডেঙ্গু শনাক্তকরণ কিটের অভাব পূরণে ৭টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৬১ লাখ কিট সরবরাহ করতে অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ)। আগামী ৯ আগস্টের মধ্যে অনুমোদন দেয়া এসব ডেঙ্গু শনাক্তকরণ কিট সারা দেশের বিভিন্ন মেডিকেল ডিভাইস বিক্রয়কারী প্রতিষ্ঠান ও হাসপাতালগুলোতে সরবরাহ করার চিন্তা করছে ডিজিডিএ। এছাড়াও সারা বাংলাদেশে ডেঙ্গু শনাক্তকরণ কিট সরবরাহ করতে একটি কন্ট্রোল ইউনিট গঠন করা হয়েছে। 

সূত্র জানায়, এসটিপি লিমিটেড, নির্ঝরা ইন্টারপ্রাইজ ও মেসার্স অরবিটাল ইন্টারন্যাশনাল করপোরেশন নামক তিনটি প্রতিষ্ঠান ৫০ লাখ করে মোট দেড় কোটি কিট সরবরাহ করবে। এছাড়া বায়ো ব্রিস্টাল নামে একটি কোম্পানি ৭ লাখ ৭৪ হাজার ২৫০, মাল্টিপল হেলথ কেয়ার লিমিটেড ২ লাখ, মেসার্স হেলথ কেয়ার ডায়াগনস্টিক সলিউশন লিমিটেড ১ লাখ ২৫ হাজার এবং এম আর ট্রেডিং সাড়ে ৩ হাজার কিট সরবরাহ করবে।

এদিকে অধিদপ্তরটির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, এরইমধ্যেই ডেঙ্গু শনাক্তকরণের কিটের উল্লেখযোগ্য পরিমাণ দেশে পৌঁছেছে এবং বিভিন্ন হাসপাতাল/ক্লিনিকে সরবরাহ করা হচ্ছে।

গত বৃহস্পতিবার মেসার্স এসটিপি নামক একটি প্রতিষ্ঠান ৬৫ হাজার পিস ডেঙ্গু শনাক্তকরণের কিট আমদানি করেছে। এগুলো বিভিন্ন মেডিকেল ডিভাইস বিক্রয়কারী প্রতিষ্ঠান ও হাসপাতালে সরবরাহ করা হয়েছে। এর মধ্যে মিটফোর্ড এলাকায় ৩৫ হাজার, চট্টগ্রাম এলাকায় ১৫ হাজার এবং বিএমএ ভবনের বিভিন্ন মেডিকেল ডিভাইস বিক্রয়কারী প্রতিষ্ঠান ও হাসপাতালে ১৫ হাজার কিট সরবরাহ করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মেসার্স এমআর ট্রেডিং ৬ হাজার ৫০০ পিস ও মেসার্স সোহাগ সার্জিক্যাল ৭০০ পিস ডেঙ্গু শনাক্তকরণের কিট আমদানি করেছে। যার বিভিন্ন মেডিকেল ডিভাইস বিক্রয়কারী প্রতিষ্ঠান/হাসপাতালে সরবরাহ করা হয়েছে।

এদিকে মেসার্স এসটিপি নামক একটি প্রতিষ্ঠানকে আরও ৬৫ হাজার পিস ডেঙ্গু শনাক্তকরণের কিট আমদানির জন্য এনওসি/পূর্বানুমোদন প্রদান করা হয়েছে যা শুক্রবার দেশে পৌঁছাবে। এছাড়া মেসার্স হেলথ কেয়ার ডায়াগনস্টিক সলিউশন লিমিটেড ২ লাখ ২৫ হাজার পিস ডেঙ্গু শনাক্তকরণের কিটস এবং মেসার্স অরবিটাল ইন্টারন্যাশনাল করপোরেশনের ২লাখ পিস ডেঙ্গু শনাক্তকরণের কিট শুক্রবার দেশে পৌঁছাবে। অন্যদিকে মেসার্স অরবিটাল ইন্টারন্যাশনাল করপোরেশন আরও ৫ লাখ পিস ডেঙ্গু শনাক্তকরণের কিটস আমদানি করেছে যা আগামী ৩ আগস্ট দেশে পৌঁছাবে।

কবে নাগাদ সব কিটস সরবরাহ করা সম্ভব হবে- এমন প্রশ্নে ওষুধ প্রশাসন অধিদপ্তরের ড্রাগ সুপার মনির আহমেদ কিছুই জানাতে পারেননি। তবে তিনি বলেন, এসব কিটস চাইলে সাধারণ মানুষও কিনতে পারবে। কিছু সচেতন মানুষ হয়তো এই শনাক্তকরণ পদ্ধতি সম্পর্কে জ্ঞাত। তারা চাইলে কিনতে পারবেন। তবে অধিকাংশ মানুষই কিনবেন না। কারণ তারা এর ব্যবহার জানেন না।


জেড এইচ/একেএস

আরও পড়ুন