• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১০, ২০১৯, ১১:১৪ এএম

বেকার যুবদের ‘আইসিটি গাড়িতে’ বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ

বেকার যুবদের ‘আইসিটি গাড়িতে’ বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ
ভ্রাম্যমাণ আইসিটি গাড়ি- ছবি: জাগরণ


নেত্রকোনার বারহাট্টা উপজেলার ৪০জন শিক্ষিত বেকার যুবক ও যুব-মহিলাদের ভ্রাম্যমাণ আইসিটি-গাড়িতে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণদান শুরু হয়েছে। জাপান সরকারের সহায়তায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ‘টেকনোলজি এমপাওয়ারমেন্ট সেন্টার অন হুইলস ফর আন্ডার প্রিভিলেজড রুরাল ইয়ং পিপলস অব বাংলাদেশ (টেকাব)’ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে এক মাসব্যাপী এই কর্মসূচির আয়োজন করা হয়েছে।

নেত্রকোনার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান (শেফালি) বারহাট্টা উপজেলা উন্নয়ন কেন্দ্র হলে এ কর্মসূচির উদ্ধোধন ঘোষণা করেন।  

ভ্রাম্যমাণ আইসিটি গাড়ির উদ্ধোধন করা হচ্ছে- ছবি: জাগরণ

যুব উন্নয়ন অধিদপ্তর সূত্র জানায়, কোন দেশের আর্থ-সামাজিক উন্নয়নের মূল চালিকা শক্তি হচ্ছে সে দেশের কর্মক্ষম জনশক্তি।  আর এ জনশক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে সে দেশের যুব সমাজ।  জাতীয় উন্নয়ন ও অগ্রগতি যুব সমাজের সঠিক ব্যবহারের উপর অনেকাংশে নির্ভরশীল। যুব সমাজের মেধা, সৃজনশীলতা, সাহস ও প্রতিভাকে কেন্দ্র করেই গড়ে উঠে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক পরিমণ্ডল। আমাদের দেশে যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছর তাদেরকে যুব হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। ২০১১ সালের আদমশুমারী অনুযায়ী দেশে যুবদের সংখ্যা প্রায় ৫ কোটি। জনগোষ্ঠীর এই বিরাট অংশকে দেশের উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করাই কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্য।

বারহাট্টা উপজেলার যুবক ও যুব-মহিলারা বিনামূল্যে এ প্রশিক্ষণ নিচ্ছে- ছবি: জাগরণ

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোসলেহ উদ্দিন আহমেদ জানান, বর্তমান যুগ হলো তথ্য-প্রযুক্তির যোগ। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণেও তথ্য-প্রযুক্তির বিকল্প নেই। তথ্য-প্রযুক্তিতে জ্ঞান লাভ প্রতিটি শিক্ষিত নাগরিকের জন্য অতীব জরুরি। কিন্তু বর্তমানে দেশের কম্পিউটার প্রশিক্ষণ সুবিধা জেলা-শহর কেন্দ্রিক। উপজেলা পর্যায়ে কম্পিউটার প্রশিক্ষণ সুবিধার সুষ্ঠু সম্প্রসারণ না হওয়ায় গ্রামীণ শিক্ষিত যুবক ও যুব-মহিলারা তথ্য-প্রযুক্তি বিষয়ক জ্ঞান লাভে বঞ্চিত হচ্ছে। যুব উন্নয়ন অধিদপ্তরের গৃহীত কর্মসূচির আওতায় সারাদেশের গ্রামাঞ্চলের শিক্ষিত বেকার যুবক ও যুব-মহিলাদের কম্পিউটার বিষয়ে ভ্রাম্যমান আইসিটি গাড়িতে প্রশিক্ষণ দান করা হচ্ছে।

গাড়ি সমূহ অত্যাধুনিক কম্পিউটার সিস্টেম, ভ্রাম্যমাণ ইন্টারনেট সুবিধা, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও অডিও সিস্টেম দ্বারা সুসজ্জিত। বর্তমানে বারহাট্টা উপজেলার ২০জন যুবক ও সমান সংখ্যক যুব-মহিলা বিনামূল্যের এই প্রশিক্ষণের সুবিধা পাচ্ছে। প্রতিদিন দুই ব্যাচে ২০জন যুবক ও ২০জন যুব-মহিলাকে আইসিটি-গাড়িতে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণার্থীরা ইন্টারনেটসহ বেসিক কম্পিউটারে জ্ঞান লাভ করতে পারবে। প্রশিক্ষণ শেষে কৃতকার্যদের সনদ দান করা হবে।


এফবি/টিএফ