• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৭, ২০১৯, ০২:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০১৯, ০৩:১২ পিএম

বিএসএমএমইউতে খালেদা জিয়ার দাঁতের চিকিৎসা শুরু

বিএসএমএমইউতে খালেদা জিয়ার দাঁতের চিকিৎসা শুরু


শনিবার কারাবন্দি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) দন্ত বিভাগে নেয়া হয়েছে। 

এর আগে গতকাল শুক্রবার সংবাদ সম্মেলন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছিলেন, কারাবন্দি খালেদা জিয়া দাঁতের ইনফেকশন, মুখে আলসার, চরম মাত্রায় ডায়াবেটিকসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। তিনি স্বাভাবিক খাবারও গ্রহণ করতে পারছেন না। তিনি হাঁটতে পারেন না। তার হাঁটু সোজা বা বাঁকা করতে পারেন না। তার স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বিএনপি চরম উদ্বিগ্ন। 

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান শনিবার দৈনিক জাগরণকে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন কারাবন্দি ও অসুস্থ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দাঁতের চিকিৎসার জন্য শনিবার দুপুরে তাঁকে হাসপাতালের দন্ত বিভাগে নেয়া হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া গত বছরের ৮ ফেব্রুয়ারি কারাবন্দি হন। সেই থেকে টানা ১৮ মাস ধরে তিনি কারাগারে আছেন। 

শায়রুল জানান, খালেদা জিয়ার ধারালো দাঁতগুলো ভোতা করে দেয়া হয়েছিল। কিন্তু কাজ হয়নি। আবারো জিহবায় ঘা হয়ে গেছে। এজন্য আজ দুপুরে কেবিন ব্লকের কক্ষ থেকে তাঁকে  ‘এ’ব্লকের ডেন্টাল ইউনিটে নেয়া হয়েছে। হুইল চেয়ারে বসিয়ে তাঁকে নিয়ে যাওয়া হয় চতুর্থ তলায়। 

কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বিএনপি প্রধানকে হাসপাতালটির ডেন্টাল ইউনিটে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের আনসার ও রমনা বিভাগের পুলিশের কঠোর নিরাপত্তায় হুইল চেয়ারে করে তাকে কেবিন ব্লকে আনা হয়। খালেদা জিয়ার চিকিৎসার জন্য নেয়ার সময় রোগী ছাড়া অন্যদের প্রবেশ বন্ধ করে দেয় পুলিশ।

চিকিৎসকরা জানিয়েছেন, বয়স জনিত কারণে দেশের সাবেক এই প্রধানমন্ত্রীর দাঁতগুলো ধারালো হয়ে গেছে। এর আগে ওরাল অ্যান্ড ম্যক্সিলোফিসিয়াল বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মাহমুদা আক্তারের কাছে নেয়া হলে তিনি খালেদা জিয়ার দাঁতগুলোকে ভোতা করে দিয়েছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়। এ রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। বিএসএমএমইউ-তে স্থানান্তরের আগে তিনি সেখানেই বন্দি ছিলেন।

৭৬ বছর বয়সী দেশের এই সাবেক প্রধানমন্ত্রী আর্থ্রাইটিস, ডায়াবেটিসসহ বয়সজনিত বিভিন্ন সমস্যায় ভুগছেন। গত ১ এপ্রিল তাকে বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি করা হয়। এরপর থেকে এখানেই চিকিৎসাধীন তিনি। দলের প্রধান গুরুত্বর অসুস্থ জানিয়েছে তাকে দেশে বা বিদেশে বিশেষায়িত হাসপাতালের চিকিৎসার দাবি করে আসছে বিএনপি।

টিএস/আরআই

আরও পড়ুন