• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০১৯, ১২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০১৯, ১২:৪২ পিএম

হুমায়ূন আহমেদ স্মরণে ‘নদ্দিউ নতিম’

হুমায়ূন আহমেদ স্মরণে ‘নদ্দিউ নতিম’

কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের কালজয়ী উপন্যাস ‘কে কথা কয়’ এর নাট্যরূপ ‘নদ্দিউ নতিম’। আগামী ১৩ জুলাই তার ৭ম মৃত্যুবার্ষিকী। ওই দিন তার স্মরণে হবে ‘নদ্দিউ নতিম’ নাটকের বিশেষ প্রদর্শনী। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে এটি মঞ্চস্থ হবে ওই দিন সন্ধ্যা ৭টায়। নাটকটি ম্যাড থেটারের প্রথম প্রযোজনা। এটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম। 

মতিন একজন কবি। মনে মনে নিজেকে কল্পনা করে নেয়- সে একজন উজবেক কবি। নিজেই সে নিজেকে স্বপ্ন দেখে- ধবধবে ফর্সা গায়ের রং, পরনে জোব্বার মতো একটা পোশাক, লম্বাটে মুখ, চোখ তীক্ষ্ণ। মতিনের মধ্যে বাস করে অন্য এক মতিন। দিনে দিনে মতিন উদ্দিন হয়ে ওঠে নদ্দিউ নতিম। মতিনের হৃদয়ের সবটুকু দখল করে থাকে সহপাঠিনী নিশু। ভাবের ভেলায় ভেসে বেড়ালেও ভাবাবেগে মতিন ডুবে যায় না, সে বুঝতে পারে নিশুর মতো স্কলার মেয়ের যোগ্য সে নয়। মতিনের একদিন চোখে পড়ে পত্রিকার পাতায় তিন লাইনের ছোট্ট একটা বিজ্ঞাপন- একজন সার্বক্ষণিক টিউটর প্রয়োজন। টিউটরের সৃজনশীলতা ব্যক্তিগত যোগ্যতা হিসাবে ধরা হবে, বেতন আকর্ষণীয়। বেতনের আকর্ষণীয় ক্ষমতায় মতিন তার কবি সত্ত্বাকে সাময়িক স্তিমিত রাখে। তিনি কমল নামের একজন মানসিক প্রতিবন্ধী বাচ্চার টিউটর পদে অভিসিক্ত হয়।

মতিনের কর্মকাণ্ডে অসন্তুষ্টি সৃষ্টি হওয়ায় তাকে টিউটর পদ থেকে বরখাস্ত করা হয়। কিন্তু প্রতিবন্ধী বাচ্চাটি কবিকে ভুলে না। বাচ্চাটি কবির সঙ্গে কথা বলতে চায়, কিন্তু সে সুযোগ তো আর নেই। কবি চলে গেছেন। বাচ্চাটি জেদ ধরে- সে কথা বলবেই বলবে। এক পর্যায়ে সুযোগ হয় কবির সাথে কথা বলার। কমল মতিনের সঙ্গে তার জীবনের একটি সিক্রেট বিষয় শেয়ার করে, যে সিক্রেটের জন্য মতিনকে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে এসে দাঁড়াতে হয়। হাসপাতালের এক হিমশীতল ঘরে সে শুয়ে থাকে। তার কাছে মনে হয়, তিনি যেন অনন্তকাল এভাবেই শুয়ে ছিলেন।

‘নদ্দিউ নতিম’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আসাদুল ইসলাম, সোনিয়া হাসান ও আর্য মেঘদূত। নাটকটির সহযোগী নির্দেশক আনিসুল হক বরুণ, সেট ও লাইট ডিজাইন ফয়েজ জহির, পোশাক সোনিয়া হাসান, আবহসঙ্গীত আর্য মেঘদূত, আলোক নিয়ন্ত্রণে রাশেদ ও আরিফ এবং আবহসঙ্গীত নিয়ন্ত্রণে রয়েছেন আদর। দেশে ও দেশের বাইরে ‘নদ্দিউ নতিম’ নাটকের একাধিক প্রদর্শনী হয়েছে। এবার হবে ৫৩তম প্রদর্শনী।  


এসজে