• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৮, ০৫:৫২ পিএম

সমীপে হুমায়ূন  আহমেদ

সমীপে হুমায়ূন  আহমেদ

কথাসাহিত্যিক, নাট্যনির্মাতা ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী উপলক্ষে আগামীকাল মঙ্গলবার রাত সাড়ে ৭টায় মাছরাঙ্গা টিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘সমীপে হুমায়ূন আহমেদ’। শৌর্য দীপ্ত সূর্যের গল্প, বয়ান ও পরিচালনায় নাটকটি বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শ্যামল মওলা, নাজিয়া  হক অর্ষা, শিল্পী সরকার অপু, আহসান কবির, খলিলুর রহমান কাদেরী, রেজমিন সরকার, বিভা সরকার প্রমুখ। 

গল্পের অন্যতম চরিত্র সুযশ হুমায়ূন ফ্যান। তার লেখার দাড়ি, কমা ও সেমিকোলন সুযশের মুখস্থ। হুমায়ূন আহমেদের মৃত্যুর পর থেকে সুযশ পাল্টে গেছে অনেকটাই। হুমায়ূন আহমেদের আর্দশকে লালন করে, ধারণ করে হিমুর মতো এক্সপেরিমেন্ট করে সুযশ বেঁচে আছে। বর্তমানে সে নিয়মিত হুমায়ূন আহমেদ সমীপে পত্র লিখছে। সুযশের দাবী হুমায়ূন আহমেদ নিয়মিত তার পত্রের জবাব দিচ্ছেন। হীরা সুযশের প্রেমিকা তাকে রূপা বলেই ডাকে। সুযশ মনে করে, হীরার থেকেও রূপাই অনেক দামি। কারণ রূপা হুমায়ূন আহমেদের সৃষ্টি। 

সুযশ বর্তমানে মতিচুরকে নিয়ে ব্যস্ত। মতি আসলে একজন ছিচকে চোর। এই চোরকে গণপিটুনি থেকে রক্ষা করে অর্ধেক চুল আর অর্ধেক গোঁফ কেটে সুযশের বাসায় নিয়ে আসে। চুরি করে বলে সবাই তাকে মতিচুর বলে ডাকে। বাড়ির কাজকর্মের ফাঁকে ফাঁকে সুযশ তাকে মানুষ করার দায়িত্ব নিয়েছে। সুযশ চ্যালেঞ্জ নিয়েছে যে হুয়ায়ূন আহমেদের আদর্শ দিয়ে সে মতিকে ভালো করে তুলতে পারবে।

 নজির হোসেন সুযশের পিতা। প্রচন্ড রকমের হুমায়ূন বিরোধী। নজির হোসেন মনে করেন, তার ছেলে দিন দিন পাগল হয়ে যাচ্ছে। খুব শিগগিরই তাকে পাবনার পাগলা গারদে ভর্তি করে রাখতে হবে। আর এই জন্য দায়ী শুধু প্রয়াত হুমায়ুন আহমেদ। সুযশের প্রেমিকা হীরা আগে হিমুর মতো সুযশকে পছন্দ করলেও এখন আর এইসব পাগলামী পছন্দ করছে না। কারণ সুযশের বাবার মতো হীরাও এখন সুযশকে বিয়ে করে সংসারী হতে চাচ্ছে। এদিকে শীতের রাতে মতিচুরকে নিয়ে রাস্তায় ঘুমানোসহ নানাবিধ কর্মকা- হিমুর মতো সুযশ করেই চলছে। মতিচুরের আগ্রহের কোনো কমতি নেই।   

কিন্তু একদিন বাড়ির মুল্যবান জিনিসপত্র চুরি করে পালিয়ে যায় মতি। এতে খুশি হয়ে নজির হোসেন হুমায়ূন আহমেদের সব বই পুড়িয়ে দেয়। হতাশ সুযশের মনে প্রশ্ন তৈরি হয়- তাহলে  হুমায়ূন আহমেদের আদর্শকে লালন করা ভুল ছিল? নাটকের শেষেরদিকে দর্শক এর উত্তর খুঁজে পাবেন।

এসজে/