তাবিথের প্রচারণায় হামলার তদন্ত প্রতিবেদন দাখিল

জাগরণ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২০, ০৮:২৫ পিএম তাবিথের প্রচারণায় হামলার তদন্ত প্রতিবেদন দাখিল

ঢাকা সিটি উত্তর সিটি করপোরেশেনের বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের নির্বাচনি প্রচারণায় হামলা ঘটনায় গঠিত তদন্ত কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।

প্রতিবেদনে পুলিশের তদন্তে ঠেলা, ধাক্কা-ধাক্কির কথা বলা হয়েছে। কিন্তু সুনির্দিষ্ট কারও বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে প্রতিবেদনে কিছু বলা হয়নি। আর ম্যাজিস্ট্রেট বলছেন তাবিথের আনিত অভিযোগ ফৌজদারি অপরাধ।

পুলিশের তদন্ত প্রতিবেদনে বলা হয়, তাবিথ আউয়াল মিছিলের বিষয়ে সংশ্লিষ্ট থানাকে কিছু জানাননি। এ অবস্থায় তাবিথ আউয়ালসহ সব প্রার্থীকে প্রচারের বিষয়ে সংশ্লিষ্ট থানাসহ রিটার্নিং কর্মকর্তাকে জানানোর জন্য চিঠি দিয়েছেন উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম।

রিটার্নিং কর্মকর্তাকে দেয়া চিঠিতে ম্যাজিস্ট্রেট ইমরান শাহারীয়ার বলেছেন, তাবিথ আউয়ালের আনিত অভিযোগ ফৌজদারি অপরাধ সংশ্লিষ্ট, যা মোবাইল কোর্টে নয়, দণ্ডবিধি-১৮৬০ মতে বিচার্য। এ বিষয়ে বিস্তারিত তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় আবুল কাসেম সাংবাদিকদের বলেন, বিস্তারিত তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে প্রতিবেদনে। বিস্তারিত তদন্ত তো ৪৮ ঘণ্টার মধ্যে করা যাবে না। এটার জন্য সময় প্রয়োজন। আজকের মধ্যে এই চিঠি আমি কমিশনে পাঠিয়ে দেব। কমিশন নিশ্চয় এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন, এ ধরনের ঘটনা যেন আর না ঘটে তাই তাবিথ আউয়ালসহ সবাইকে চিঠি দিয়েছি। তাতে বলেছি, যেন প্রচারে যাওয়ার ২৪ ঘণ্টা আগে পুলিশ ও ইসিকে বিষয়টি জানায়।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, দারুস সালাম থানাধীন বড়বাজার এলাকায় আওয়ামী লীগ সমর্থিত ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মুজিব সরোয়ার মাসুম ও তার সঙ্গীয় নেতা-কর্মী সমর্থক এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও তার দলীয় নেতা-কর্মী সমর্থকরা মুখোমুখি হওয়ার ফলে যে ঠেলা, ধাক্কাধাক্কির ঘটনা ঘটে এ সংক্রান্ত্রে উভয় পক্ষ থেকে দাখিল করা অভিযোগ প্রাপ্তি সাপেক্ষে অনুসন্ধান করানো হয়।

অনুসন্ধানকালে উভয় পক্ষ সরু রাস্তায় মুখোমুখি হওয়ার কারণে উভয়পক্ষের মাঝে ঠেলা, ধাক্কা-ধাক্কি হয়েছে। নির্বাচনি প্রচারের বিষয়টি সংশ্লিষ্ট থানাকে জানায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ অবস্থায় প্রচারে যাওয়ার ২৪ ঘণ্টা আগে সংশ্লিষ্ট থানা ও রিটার্নিং কর্মকর্তাকে জানানোর জন্য নির্দেশ দিয়েছেন আবুল কাসেম।

২১ জানুয়ারি (মঙ্গলবার) রাজধানীর দারুস সালাম থানাধীন বড়বাজার এলাকায় তাবিথ আউয়ালের ওপর হামলার অভিযোগ ওঠে আওয়ামী লীগ সমর্থিত ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী মুজিব সরোয়ার মাসুম ও তার সঙ্গীয় নেতা-কর্মী সমর্থকের বিরুদ্ধে। এ বিষয়ে ব্যবস্থা নিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট ও দারুস সালাম থানার ওসিকে নির্দেশ দেয় ইসি।

মাসুমের প্রার্থিতা বাতিল ও শাস্তি নিশ্চিত করতে নির্বাচন কমিশনে চিঠি দেন তাবিথ আউয়াল।

এইচএম/এসএমএম

আরও সংবাদ