• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১০, ২০১৯, ০৯:৩৩ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১০, ২০১৯, ১০:২৪ এএম

মহাসড়কের পাশে বসেছে পশুর হাট, তীব্র যানজটে ভোগান্তিতে যাত্রীরা

মহাসড়কের পাশে বসেছে পশুর হাট, তীব্র যানজটে ভোগান্তিতে যাত্রীরা
বগুড়া-নাটোর মহাসড়কের ওপর পশুর হাট বসায় ভোগান্তিকে যাত্রীরা -ফাইল ছবি

কুরবানির ঈদকে ঘিরে জমে উঠেছে পশুর হাট। কাগজে-কলমে মহাসড়কের পাশে পশুরহাট বসানোর নিষেধাজ্ঞা থাকলেও এ নির্দেশ মানছে অনেকেই। স্বরাষ্ট্রমন্ত্রী ও সেতুমন্ত্রীর এই নিদের্শকে উপেক্ষা করে মহাসড়কের পাশে বসানো হচ্ছে পশুর হাট।

জানা গেছে, দেশের উত্তরবঙ্গের বগুড়ার নন্দীগ্রাম উপজেলার সর্ববৃহৎ রনবাঘা হাটের জায়গা দখল হয়ে যাওয়ায় বগুড়া-নাটোর মহাসড়কের ওপর কুরবানির পশুহাট বসিয়ে চলছে বেচাকেনা। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে যানবাহনের যাত্রী, চালক ও পথচারীরা।

গতকাল শুক্রবার সকালে দেখা যায়, হাটের জায়গা সংকট হওয়ার কারণে বগুড়া-নাটোর মহাসড়কের ওপর কুরবানির পশুর হাট বসেছে। সেখানে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে বেচাকেনা। মহাসড়কের প্রায় এক থেকে ২ কিলোমিটার এলাকাজুড়ে এই হাট বসেছে। 

মহাসড়ক ঘেঁষে পশু বহনকারী নছিমন, করিমন, ভটভটি ও ট্রাকসহ বিভিন্ন যানবাহন রাখা হয়েছে। যার ফলে মহাসড়ককে যানজটের সৃষ্টি হচ্ছে। এতে ভোগান্তিতে পড়ছে  যাত্রী ও পথচারা।

গরু ব্যবসায়ী জহিরুল ইসলাম বলেন, প্রশাসনের লোকজন আমাদের সড়কের ওপর গরু কেনাবেচা করতে নিষেধ করেছে। কিন্তু জায়গা না থাকায় এবং গরু আমদানি বেশি হওয়ায় আমাদের বাধ্য হয়েই মহাসড়কেই গরু বেচাকেনা করতে হচ্ছে।

এদিকে ঈদকে সামনে রেখে নারায়ণগঞ্জের রূপগঞ্জে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল থেকে গভীর রাত পর্যন্ত এ সড়কের কাঞ্চন সেতু থেকে গোলাকান্দাইল পর্যন্ত কমপক্ষে ৯ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে একাধিক পশুর হাট বসানো হয়েছে। স্থানীয়দের অভিযোগ, ক্ষমতাসীন আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে এ পশুর হাট বসিয়েছেন।

বগুড়ার নন্দীগ্রামে মহাসড়কের উপর গরুর হাটের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সঙ্গে যোগাযোগ করা হরে তিনি বলেন, কিছুদিন আগের রনবাঘা হাটের জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছিল। ঈদের পরে আবারও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।


এইচ এম/একেএস

আরও পড়ুন