• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৯, ০৬:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১৮, ২০১৯, ০৬:৪৪ পিএম

ত্রিপক্ষীয় বৈঠক

অবশেষে চামড়া সমস্যা সমাধান   

অবশেষে চামড়া সমস্যা সমাধান   
চামড়া সমস্যা নিয়ে সরকার-ট্যানারি মালিক ও আড়তদারদের বৈঠক - ছবি: জাগরণ

অবশেষে চামড়া ক্রয়-বিক্রয় নিয়ে সমস্যার সমাধান হয়েছে আড়তদার, ট্যানারি মালিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠকে। বৈঠকে আড়তদাররা জানান, তারা চামড়া শিল্পকে বাঁচাতে আজ থেকে নতুন করে আবার চামড়া বিক্রয় শুরু করবেন। আর ট্যানারির মালিকরা জানান, তারাও সরকারের নির্ধারিত মূল্যে আড়তদারদের কাছ থেকে চামড়া কিনবেন। 

বৈঠক শেষে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন চামড়া নিয়ে বেশ-ক'দিনের চলা সমস্যার সমাধান করতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন। দশ হাজার পিস চামড়া নষ্ট হয়েছে বলেও জানান মন্ত্রী। 

রোববার (১৮ আগস্ট) বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে  সোয়া ৩ ঘণ্টার বৈঠক শেষে এসব সিদ্ধান্তের কথা জানান ত্রিপক্ষীয় নেতৃবৃন্দ এবং কর্মকর্তারা।

বাণিজ্য মন্ত্রণালয় সচিব মফিজুল ইসলামের সভাপতিত্বে  বৈঠকে উপস্থিত ছিলেন- শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি সিদ্দিকুর রহমানসহ আড়তদার ও ট্যানারির মালিকদের সংগঠনের নেতৃবৃন্দ। 

কোরবানির ঈদের আগে সরকারের পক্ষ থেকে গরুর কাঁচা চামড়া প্রতি বর্গফুট (ঢাকায়) ৪৫-৫০ টাকা, ঢাকার বাহিরে ৩৫-৪০ টাকা এবং খাসির চামড়া প্রতি বর্গফুট (সারা দেশে) ১৮-২০ টাকা নির্ধারণ করা হয়।

বৈঠক শেষে শিল্প মন্ত্রী বলেন, ‘ কেরবানির চামড়া নিয়ে যে সমস্যা হয়েছিলো আমাদের আজকের বৈঠকে তার সমাধান হয়েছে। এটা  দু’পক্ষের আন্তরিকতায় সম্ভব হয়েছে।’

তিনি বলেন, ‘আগামী ২২ আগস্ট এফবিসিসিআই এবং কয়েকটি চেম্বার মিলে আড়তদারদের বকেয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে। এবিষয়ে এফবিসিসিআইকে দায়িত্ব দেয়া হয়েছে।’

চামড়া রফতানির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নর জবাবে শিল্পমন্ত্রী বলেন, অবস্থা বুঝে রপ্তানির বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারকে বিতর্কিত করতে কোনো মহল চামড়া মাটিতে পুতে রাখতে পারে।

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাংলাদেশ হাইড অ্যান্ড  স্কীন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি দেলোয়ার হোসেন আড়তদারদের পক্ষে বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, ট্যানারির মালিকদের কাছে আজ থেকেই চামড়া বিক্রয় শুরু করবো। আর বকেয়ার বিষয়ে এফবিসিসিআইয়ের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। এসময় ট্যানারির মালিকরা বলেন, আমরা আড়তদারদের কাছ থেকে চামড়া কিনবো।

 

এমএএম/বিএস 
 

আরও পড়ুন