• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৪, ২০১৯, ০৮:৩১ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৪, ২০১৯, ০৮:৪৮ এএম

নারী নেত্রী আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

নারী নেত্রী আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ
আইভী রহমান -ফাইল ছবি

আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিনী বেগম আইভী রহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আইভী রহমানের মৃত্যুবাষির্কী উপলক্ষে নানা কর্মসূচি দিয়েছে আওয়ামী লীগ। কর্মসূচির মধ্যে রয়েছে শনিবার সকাল সাড়ে ৮টায় তার বনানী কবরস্থানে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ এবং সহযোগী সংগঠনসমূহের নেতৃবৃন্দ মরহুমার কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, একই দিন বাদ আছর পরিবারের পক্ষ থেকে আইভী কনকর্ড টাওয়ারে (বাড়ি-২২, সড়ক-১০৮, গুলশান-২, ঢাকা) মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে। এতে অংশ গ্রহণ করবেন আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। 
  
নারী নেত্রী আইভী রহমান ১৯৪৪ সালের ১ ডিসেম্বর কিশোরগঞ্জ জেলার ভৈরব থানার চণ্ডিব গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা জালাল উদ্দিন আহমেদ ছিলেন একজন শিক্ষাবিদ।তিনি ঢাকা কলেজের অধ্যক্ষ হিসেবে দ্বায়িত্ব পালন করেন। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী। ৮ বোন ও চার ভাইয়ের মধ্যে আইভী ছিলেন পঞ্চম। তার পুরো নাম জেবুন্নাহার আইভী।
১৯৫৮ সালের ২৭ জুন প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এরপর ১৯৬৯ সালে মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৮ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহীর কমিটির মহিলা বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। পরে ১৯৮০ সালে বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০০২ সাল পর্যন্ত তিনি এ পদে আসীন ছিলেন। এরপর বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির মহিলা বিষয়ক সম্পাদকের দায়িত্ব নেন।  


এএইচএস/একেএস                                                   
                         

আরও পড়ুন