• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৩১, ২০১৯, ১০:০২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩১, ২০১৯, ১০:০২ পিএম

ডিএসসিসির বাজেট ঘোষণা রোববার

ডিএসসিসির বাজেট ঘোষণা রোববার

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন- ডিএসসিসির ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা রোববার (১ সেপ্টেম্বর)। নগরভবনে মিলনায়তনে ওইদিন দুপুরে বাজেট ঘোষণা করবেন মেয়র সাঈদ খোকন। এবারের বাজেটের সম্ভাব্য আকার ৪ হাজার কোটি টাকা। বরাদ্দ বাড়ছে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে। গত অর্থবছরে (২০১৮-১৯ ) মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে বরাদ্দ ছিল ২৫ কোটি ৩০ লাখ টাকা। ২০১৭-১৮  অর্থবছরে ছিল ২৬ কোটি টাকা। ২০১৯-২০২০ অর্থবছরে ৩০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে।

২০১৮-১৯ অর্থবছরে বাজেট ছিল ৩ হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকা। গত বছর ২৫ জুলাই নগর ভবনে বাজেট ঘোষণা করেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। ২০১৭-১৮ অর্থবছরে বাজেট ছিল ৩ হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকা।

৫৬টি সংস্থা ডিএসসিসিতে সেবা দিচ্ছে। ডিএসসিসি’র নির্ধারিত দায়িত্বের বাইরে পানি, বিদ্যুৎ, গ্যাস, যোগাযোগ, আইন-শৃঙ্খলা ইত্যাদি রয়েছে। গত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে আয়ের টার্গেট নির্ধারণ করা হয় ডিএসসিসির নিজস্ব উৎস থেকে ৯০৯ কোটি ৪২ লাখ টাকা। বাকি টাকা সরকারি ও বিদেশি দান, অনুদান ও প্রকল্প নির্ভর সাহায্য। যেমন- সরকারি মঞ্জুরি থোক বরাদ্দ ৭০ কোটি টাকা ও সরকারি বিশেষ মঞ্জুরি থোক বরাদ্দ ৪৩৯ কোটি ৮৬ লাখ টাকা এবং সরকারি ও বৈদেশিক সহায়তামূলক প্রকল্প খাতে অর্থ সাহায্য বাবদ ২ হাজার ৪৮ কোটি ৬২ লাখ টাকা। বাজেটে নিজস্ব উৎস থেকে আয় নির্ধারণ করা হয় ৯০৯ কোটি ৪২ লাখ টাকা। এর মধ্যে হোল্ডিং ট্যাক্স (রেটস অ্যান্ড ট্যাক্স) থেকে ৩৩০ কোটি, বাজার সালামি ৩০৫ কোটি টাকা, বাজার ভাড়া বাবদ ৩০ কোটি টাকা, ট্রেড লাইসেন্স ফি ৮০ কোটি টাকা, বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন কর ৫ কোটি টাকা, বাস-ট্রাক টার্মিনাল থেকে ৩ কোটি ৪৭ লাখ টাকা, অস্থায়ী পশুরহাট ইজারা থেকে ৮ কোটি ৫০ লাখ টাকা, রাস্তা খনন ফি ২০ কোটি টাকা, যন্ত্রপাতি ভাড়া থেকে ৫ কোটি টাকা, শিশুপার্ক থেকে ৫ কোটি টাকা, কমিউনিটি সেন্টার ভাড়া থেকে ২ কোটি ৫০ লাখ টাকা, সম্পত্তি হস্তান্তর কর থেকে ১০০ কোটি টাকা, ক্ষতিপূরণ (অকট্রয়) থেকে ১ কোটি এবং পেট্রোল পাম্প থেকে ২ কোটি টাকা আয়।

বাজেটে ব্যয়ের খাতগুলোর মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা বাবদ ৩৪০ কোটি টাকা, সড়ক ও ট্রাফিক অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন খাতে ৭৪২ কোটি ৮৩ লাখ টাকা, ভৌত অবকাঠামো নির্মাণ/উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ খাতে ৩৯৫ কোটি ২৬ লাখ টাকা, বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ১০৯ কোটি টাকা, মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৭ কোটি ৭৫ লাখ টাকা, মশক নিয়ন্ত্রণ কার্যক্রম বাবদ ২৬ কোটি টাকা, বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জাম সরবরাহ বাবদ ৭৫৬ কোটি ১৬ লাখ টাকা।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন